দেশজুড়ে

ভেজাল সেমাই ও মিষ্টি তৈরির অপরাধে দুই প্রতিষ্ঠানকে জরিমানা

রংপুরে অনুমোদনহীন ভেজাল খাবার উৎপাদন, মজুত ও বিক্রি বন্ধ করাসহ বাজার মনিটরিংয়ে যৌথভাবে অভিযান পরিচালনা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও মেট্রোপলিটন পুুলিশের গোয়েন্দা বিভাগ। এ সময় দুটি প্রতিষ্ঠানকে ৫৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে হারাগাছ থানাধীন মজিদপাড়া এলাকায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রংপুর বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মো. আজহারুল ইসলাম এই অভিযানে নেতৃত্ব দেন।

অভিযানের বিষয়ে রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (গোয়েন্দা বিভাগ) কাজী মুত্তাকী ইবনু মিনান জানান, বৃহস্পতিবার বিকেলে মহানগরীর হারাগাছ থানাধীন মজিদপাড়া এলাকায় ‘ছামীম আকবরিয়া’ লাচ্ছা সেমাই তৈরির কারখানায় অভিযান পরিচালনা করা হয়।

এ সময় অস্বাস্থ্যকর পরিবেশে অনুমোদনহীন রং ব্যবহার করে লাচ্ছা সেমাই তৈরি, অনুমোদনবিহীন বিস্কুট তৈরি ও প্যাকেটজাত করার অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে প্রতিষ্ঠানটির মালিক ফেরদৌস আলমকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। একইসঙ্গে ওই কারখানা থেকে জব্দ করা বিপুল পরিমাণ ভেজাল সেমাই নষ্ট করা হয়।

একই এলাকার ‘রংপুর মিষ্টি ভাণ্ডার’ কারখানাতে অভিযান পরিচালনা করে ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর ও ডিবি পুলিশের দল। অভিযানের সময় মিষ্টি তৈরির কারখানায় অস্বাস্থ্যকর পরিবেশে অনুমোদনহীন ও নিষিদ্ধ দ্রব্য ব্যবহার করে মিষ্টি তৈরির অপরাধে কারখানার মালিক ফুল মিয়াকে ছয় হাজার টাকা জরিমানা করার পাশাপাশি মিষ্টিতে ব্যবহিত নিষিদ্ধ রাসায়নিক ধ্বংস করা হয়।

পবিত্র রমজান মাসে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ, নকল ও ভেজাল খাদ্য দ্রব্য প্রস্তুত এবং বিক্রয় বন্ধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান উপ-কমিশনার (গোয়েন্দা বিভাগ) কাজী মুত্তাকী ইবনু মিনান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *