চট্টগ্রাম

মসলায় কাঠের গুড়া-ক্ষতিকর রং, হাতেনাতে ধরা

নগরের চাক্তাই এলাকায় একটি মসলা তৈরির কারখানায় অভিযান পরিচালনা করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। এ সময় মানবদেহের জন্য ক্ষতিকর রঙ, কয়লা, কাঠের গুঁড়া এবং অত্যন্ত নিম্নমানের ভুষি মিশ্রিত ৯০০ কেজি মসলা জব্দ করা হয়।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) দুপুরের দিকে নগরের চাক্তাই এলাকার মিয়াখান নগর ব্রিজের পাশে জেলা প্রশাসন এবং কোতোয়ালি থানা পুলিশ এ অভিযান পরিচালনা করে। অভিযানে কারাখানার মূল মালিক বাচ্চু মিয়া সহ চার শ্রমিককে হাতেনাতে আটক করা হয়।

সময় মানবদেহের জন্য ক্ষতিকর রং, কয়লা, কাঠের গুড়া এবং অত্যন্ত নিম্নমানের ভুষি মিশ্রিত হলুদের গুঁড়া এবং মরিচ গুঁড়া তৈরি করা হচ্ছিল। পরে মূল অভিযুক্ত বাচ্চু মিয়াকে ১ লাখ টাকা জরিমানা এবং ১ বছর বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয় এবং জব্দকৃত মালামাল জনসমক্ষে ধ্বংস করা হয়।

জেলা প্রশাসন চট্টগ্রাম এর নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত এবং কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এস এম ওবায়দুল হক এ অভিযানের নেতৃত্ব দেন।

চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, প্রতি বছরই পবিত্র রমজান মাসে অধিক মুনাফার আশায় বেশকিছু অসাধু ব্যবসায়ী চট্টগ্রামে এরূপ ভেজাল মসলা উৎপাদন ও বাজারজাত করেন। এ বছর রমজানে চট্টগ্রামে যেন এরকম ভেজাল খাদ্যদ্রব্য তৈরি ও বাজারজাত না হয় সে বিষয়ে প্রশাসনের কঠোর নজরদারি অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *