জাতীয়

রাজনৈতিক মতবিভেদে ইসির কিছু করার নেই: সিইসি

নির্বাচন নিয়ে রাজনৈতিক মতবিভেদে নির্বাচন কমিশনের (ইসি) কিছু করার নেই বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

সংসদ নির্বাচন সামনে রেখে বুধবার নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক করে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদল।

ওই বৈঠকের পর সিইসি সাংবাদিকদের বলেন, ইইউ শান্তিপূর্ণ নির্বাচন চায়। কমিশনও অবাধ, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচনের কথা শুরু থেকে বলে আসছে। আর সে লক্ষ্যেই আমরা কাজ করছি। সভায় আমরা নিবাচনের প্রস্তুতি নিয়ে কথা বলেছি। তারা সন্তুষ্ট। আমাদের প্রস্তুতি অনেকটা এগিয়ে গেছে। এর মধ্যে আমাদের কী কী অগ্রগতি হয়েছে তা তাদের জানিয়েছি।

সিইসি বলেন, আমাদের সাংবিধানিক সীমাবদ্ধতা আছে। এটি তারা বুঝতে পেরেছে। এ জন্য নির্বাচন নির্ধারিত সময়ের মধ্যেই করতে হবে। এতে রাজনৈতিক অঙ্গনে কোনো বিভাজন থাকলে কমিশনের কোনো কিছু করার নেই।

আগামী সাত জানুয়ারি ভোটের দিন রেখে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে ইসি। বেশ কয়েকটি রাজনৈতিক দল তফসিল পেছানোর দাবি করেছে। কয়েকজন নির্বাচন কমিশনারও বলেছেন, বিএনপি যদি আনুষ্ঠানিকভাবে নির্বাচনে অংশ নেওয়ার কথা জানায় তবে তফসিল পুনর্বিবেচনা করা যেতে পারে।

মঙ্গলবার ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধথারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, সংবিধান নির্দেশতি সময়সীমা অতিক্রম করে তফসিল পরিবর্তন আওয়ামী লীগ সমর্থন করবে না।

ইইউ প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর সিইসি হাবিবুল আউয়াল বলেন, ভোট যথাসময়ে হবে, সংবিধানের বাইরে যাওয়ার সুযোগ নেই। সাংবিধানিক সীমাবদ্ধতা তারা বুঝতে পেরেছেন। কোনো রাজনৈতিক ইস্যুতে যে ইসি হস্তক্ষেপ করতে পারে না এটা তারা (ইইউ প্রতিনিধিদল) বুঝতে পেরেছেন।

এদিকে, আগামী নির্বাচন পর্যবেক্ষণের জন্য ইইউ’র চারজন প্রতিনিধি বাংলাদেশে অবস্থান করছে বলে কমিশনকে জানিয়েছেন বাংলাদেশে ইইউর রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি। তিনি বলেছেন, গণতান্ত্রিক, শান্তিপূর্ণ অংশগ্রহণমূলক নিবাচন দেখতে চায় ইইউ। একই সাথে নিবাচনের প্রস্তুতি নিয়ে সন্তুষ্ট ইইউ।

আগামী নিবাচনের সর্বশেষ অবস্থা জানতে কমিশনের সাথে বৈঠক করতে আসেন ১০ সদস্যের প্রতিনিধি দল।

দুই ঘণ্টা ধরে চলা বৈঠক শেষে ইইউর রাস্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেন, আগামী নিবাচনের প্রস্তুতির খবরে তারা সন্তুষ্ট।

বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল ও চার কমিশনার উপস্থিত ছিলেন। অন্যদিকে ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের দূত চার্লস হোয়াইটলির নেতৃত্বে ইউরোপীয় ইউনিয়নের ডেপুটি হেড অব মিশন ব্রেন্ড স্পাইনার, সংস্থাটির পলিটিক্যাল অফিসার সেবাস্তিয়ান রিগার ব্রাউন উপস্থিত ছিলেন।

আরও উপস্থিত ছিলেন- সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্ডার বার্গ ফন লিন্দ্রে, ডেনমার্কের দূত ক্রিস্টিয়ান ব্রিক্স মুলার, স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি আসিস বেনিতেজ সালাস, ইতালির দূত আন্তোনিও অ্যালেসান্দ্রো, নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত ইরমা ফেন ডুয়েরেন, ফ্রান্সের ডেপুটি হেড অব মিশন গুইলাম অড্রেম ডে কারড্রেল ও জার্মানির উপরাষ্ট্রদূত জ্যান জ্যানোভস্কি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *