লাইফস্টাইল

রোদে ঘুরলেও পুড়ে কালচে হবে না ত্বক

গরমে ত্বক ভালো রাখাতে সুরক্ষা কোনও বিকল্প নেই। কারণ সূর্যের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি ত্বকের জন্যে খুবই ক্ষতিকর। নষ্ট হয় ত্বকের জেল্লা। সেই সঙ্গে ত্বকে পড়তে পারে ট্যান। আর এসব ক্ষতিকর প্রভাবকে রুখে দিতেই বাড়তি সতর্কতা অবলম্বন করা উচিৎ। সম্প্রতি একটি ইনস্টাগ্রাম ভিডিওতে ভারতীয় ত্বক-রোগ বিশেষজ্ঞ ডাঃ অপরাজিতা লাম্বা এই বিষয়ে দিয়েছেন সহজ সমাধান। ট্যান থেকে ত্বকে বাঁচানোর ৩টি ট্রিক দিয়েছেন।

১। সকালে উঠে মুখ ক্লিনজিং করার পরে ত্বকের বিশেষ যত্ন নিতে হবে। এক্ষেত্রে মুখে লাগাতে হবে ভিটামিন সি সিরাম। সেই সঙ্গে ব্যবহার করুন অ্যাস্টাক্স্যানথিনও। এই দুইয়ের মেলবন্ধনে ত্বকের উপর তৈরি হবে বাড়তি সুরক্ষাস্তর। ফলে রোদ আপনার ত্বকের ক্ষতি করতে পারবে না।

২। প্রখর রোদ থেকে ত্বককে বাঁচাতে সানস্ক্রিন এসপিএফ ৫০ ব্যবহার হবে বুদ্ধিমানের কাজ। প্রতিদিন বাইরে বের হওয়ার অন্তত ১৫ মিনিট আগে সানস্ক্রিন লাগাতে হবে। শুধু মুখে নয়, হাতে ও গলায় লাগিয়ে নিন। তারপরেই বাইরে পা রাখুন। এই সময় ফুল স্লিভ পোশাক পরতে পারলে ভালো। যতটা ঢাকা পোশাক পরবেন, ততই সানট্যান রুখে দিতে পারবেন।

২। শুধু দিনে নয়, রাতেও করুন ত্বকের যত্ন। আপনি যদি দিনে দুবার ত্বকের খাতির না করেন, তাহলে সেই বা সুস্থ থাকবে কী ভাবে? তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে ময়শ্চারাইজারের সঙ্গে গ্লাইসোলিক অ্যাসিড মিশিয়ে মুখে মাখুন। তাতেই মিলবে উপকার।

তাপপ্রবাহের এই সময় কিছু নিয়ম মেনে চলা উচিৎ। যেমন, বাইরে বের হলে ফুল স্লিভ পোশাক পরুন। সেই সঙ্গে ব্যবহার করতে হবে সানগ্লাস। ক্যাপ বা ছাতা নিতে একদম ভুল করা যাবে না। আর পর্যাপ্ত পানি পান করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *