চট্টগ্রাম

শত বছর ধরে যে জলে জ্বলছে আগুন

চারদিকে সবুজ পাহাড়। মাঝখানে একটি টিলায় পুরোনো দ্বিতল ভবন। ভবনের ভেতরে একটি ছোট কূপ। সেই কূপের একটি অংশে পানির ওপরে দাউ দাউ করে আগুন জ্বলছে।

এক–দুই দিন ধরে নয়, শত শত বছর ধরেই জ্বলছে এই আগুন। আগুন যাতে ছড়িয়ে না পড়ে, সে লক্ষ্যে ওই অংশের চারপাশে নির্মাণ করা হয়েছে পাকা দেয়াল। দেয়ালের কারণে দেখতে মনে হয়, একটি চুলায় আগুন জ্বলছে। আগুনের আঁচে এর পাশে দাঁড়ানোই কষ্টকর। পানির ওপরিভাগে আগুন জ্বললেও পানি কিন্তু ঠান্ডা।

যে কূপে পানির ওপর আগুন জ্বলছে, এর নাম বাড়বানল। এটি সনাতন ধর্মাবলম্বীদের কাছে একটি অতি পবিত্র তীর্থস্থান, পরিচিত অগ্নিকুণ্ড মন্দির নামে। এর অবস্থান চট্টগ্রামের সীতাকুণ্ডের বাড়বকুণ্ড ইউনিয়নের বাড়বকুণ্ড পাহাড়ে। প্রতিবছর শিবচতুর্দশী উপলক্ষে লাখো পুণ্যার্থীর আগমন ঘটে এই তীর্থস্থানে। এ ছাড়া সারা বছরই পর্যটকেরা বাড়বানল দেখতে যান।

কেন আগুন জ্বলে

দুই পাশে পাহাড় আর পেয়ারার বাগান। এই পথ ধরে যেতে হয় অগ্নিকুণ্ড মন্দিরে। সম্প্রতি চট্টগ্রামের সীতাকুণ্ডের বাড়বকুণ্ড ইউনিয়নের অগ্নিকুণ্ডে
দুই পাশে পাহাড় আর পেয়ারার বাগান। এই পথ ধরে যেতে হয় অগ্নিকুণ্ড মন্দিরে।

বিজ্ঞানীদের মতে, মিথেন গ্যাসের কারণে সব সময় কূপটিতে আগুন জ্বলে। সেখানে বেশ কয়েকবার জরিপও হয়েছিল। কিন্তু উত্তোলন করার মতো গ্যাসের সন্ধান পাওয়া যায়নি। যার কারণে স্থানীয় বাসিন্দাদের কাছে সেটি রহস্য হয়ে দাঁড়িয়েছে।

বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেডের (বাপেক্স) উপব্যবস্থাপক মনির হোসেন প্রথম আলোকে বলেন, বাড়বকুণ্ড এলাকায় একাধিকবার জরিপ হয়েছে। সেখানে বাণিজ্যিকভাবে উত্তোলনের মতো কোনো গ্যাস নেই। খুব সম্ভবত সেখানে পকেট গ্যাস রয়েছে। কম চাপসম্পন্ন হওয়ায় দীর্ঘদিন ধরে জ্বলছে। নতুবা অন্য কোথাও গ্যাসের মজুত আছে, যা ভূমির তল দিয়ে আনুভূমিক এসে ওই এলাকায় উল্লম্বভাবে বের হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *