শিক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠান খুলল, প্রাথমিকে ক্লাসের সময় কমল

পবিত্র রমজান ও ঈদের ছুটি শেষ না হতেই প্রচণ্ড দাবদাহের কারণে এক সপ্তাহ ছুটি দেওয়া হয়েছিল শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয়। দীর্ঘ ছুটি শেষে রোববার (২৮ এপ্রিল) প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলেছে।

তবে প্রচণ্ড দাবদাহ চলমান থাকায় কিছু সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে শিক্ষা বিভাগ। এর মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ক্লাসের সময় কমিয়ে আনা হয়েছে।

এক পালায় (শিফটে) পরিচালিত বিদ্যালয়গুলো প্রতিদিন সকাল ৮টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত চলছে। আর দুই পালার বিদ্যালয়গুলোর প্রথম পালা সকাল ৮টা থেকে সকাল সাড়ে ৯টা এবং দ্বিতীয় পালা সকাল পৌনে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত চলবে।

তবে প্রাক্-প্রাথমিক শ্রেণির কার্যক্রম পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধই থাকবে। আর দাবদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলিও (প্রাত্যহিক সমাবেশ) বন্ধ থাকবে।

এর আগে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় আগামী শনিবার থেকেও ক্লাস নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। তবে প্রাথমিক বিদ্যালয়গুলোর বিষয়ে নতুন কোনো সিদ্ধান্ত হয়নি। অর্থাৎ প্রাথমিকে শনিবার আগের মতোই সাপ্তাহিক ছুটি থাকছে।

মাউশির আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আজ থেকে খুললেও দাবদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে। শ্রেণি কার্যক্রমের যে অংশটুকু শ্রেণিকক্ষের বাইরে পরিচালিত হয়ে থাকে এবং সূর্যের আলোর সংস্পর্শে আসতে হয়, সেসব কার্যক্রম সীমিত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *