জাতীয়

শিগগিরই প্রবাসী কল্যাণ সেল গঠন করা হবে: প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

প্রবাসী ও রেমিট্যান্স যোদ্ধাদের সমস্যা সমাধানে শিগগিরই ‘প্রবাসী কল্যাণ সেল’ গঠন হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী।

তিনি বলেন, জাতীয়, বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ে পৃথক কমিটি গঠনের মাধ্যমে এ সেল প্রবাসীদের সমস্যা তড়িৎ গতিতে সমাধানে সর্বদা তৎপর থাকবে।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘লেসন লার্নিং ফ্রম দ্য স্ট্রেংদেন অ্যান্ড ইনফরমেটিভ মাইগ্রেশন সিস্টেম (এসআইএমএস)’ প্রকল্প কর্তৃক আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলো পুরনো আমলের যন্ত্রপাতি দিয়ে প্রশিক্ষণ দেয়ায় তা নতুন প্রজন্মের কাজে লাগছে না। তাই প্রধানমন্ত্রীর নির্দেশে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলোয় আধুনিক যুগোপযোগী যন্ত্রপাতি স্থাপনের ব্যবস্থা করা হচ্ছে। শুধু প্রবাসীদের প্রশিক্ষণের ব্যবস্থা করলেই হবে না, প্রশিক্ষকদের ও প্রতিনিয়ত আধুনিক প্রযুক্তি সম্পর্কে প্রশিক্ষণ দিতে হবে। আমি আশা করছি, আধুনিক যন্ত্রপাতির সমন্বয়ে কিছুদিনের মধ্যে আমাদের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলো ঢেলে সাজাতে সক্ষম হবো।

প্রবাসীদের কল্যাণে সরকার কী কী করছে তা জনগণ জানতে পারে না উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, প্রবাসী কর্মীর মেধাবী সন্তানদের শিক্ষাবৃত্তি দেয় ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড। কল্যাণ বোর্ড প্রবাসীর পরিবারের সামাজিক নিরাপত্তাবেষ্টনী সুদৃঢ়করণের লক্ষ্যে তাদের প্রতিবন্ধী সন্তানদের উন্নয়নে ও সহায়তায় ভাতা দেওয়া হয়, যা প্রবাসীর পরিবারের অর্থবহ ও টেকসই কল্যাণ নিশ্চিতকল্পে বিশেষ ভূমিকা রাখছে। মানুষকে জানতে হবে তাদের জন্য কী ধরনের সুযোগ-সুবিধা আছে। বিদেশে যাওয়ার পর তাকে কী করতে হবে, বিদেশে সে কী কী সুযোগ-সুবিধা পাবে। দেশে ফেরত আসার পর তার কী কী সুযোগ-সুবিধা আছে। প্রধানমন্ত্রীর মহতী উদ্যোগ প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে। প্রবাসীদের নানা সমস্যা সমাধানে আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

হ্যালভেটাস বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর বেঞ্জামিন ব্লু মেন্থালের সভাপতিত্বে পার্লামেন্টারি ককাসের সদস্য তানভীর শাকিল জয়, জনশক্তি কমর্সংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক সালেহ আহমদ মোজাফফর, বিভিন্ন এনজিওর প্রতিনিধিসহ অন্যরা এ সময় উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *