আন্তর্জাতিক

সুড়ঙ্গে আটকে পড়া শ্রমিকদের আজ উদ্ধার করা হবে

ভারতের উত্তরাখণ্ডে সুড়ঙ্গে আটকে পড়া ৪১ জন শ্রমিককে আজই উদ্ধার করা সম্ভব হবে বলে জানিয়েছেন উদ্ধারকরারীরা। প্রয়োজনীয় যন্ত্রপাতি নিয়ে অক্সিজেন মাস্ক পরে সুড়ঙ্গে প্রবেশ করেছে উদ্ধারকারী দল।

সুড়ঙ্গে বড় পাইপ ঢুকিয়ে তার ভেতর দিয়ে শ্রমিকদের কাছে পৌঁছানোর চেষ্টা চলছে, বাকি ১০ মিটারের এগুতে পারলেই শ্রমিকদের কাছে পৌঁছে যাওয়া যবে বলে উদ্ধারকারীরা জানিয়েছেন।

এর আগে দ্রুত শ্রমিকদের কাছে পৌঁছাতে গিয়ে একবার ধস নেমেছিল। ফলে এবার কোনোভাবেই তাড়াহুড়ো করা হচ্ছে না। মোট ২১ জন উদ্ধারকারী এই উদ্ধার কাজে অংশ নিচ্ছেন।

অন্য আরেকটি পাইপের মাধম্যে শ্রমিকদের রাতে এবং সকালে খাবার দেয়া হয়েছে। উদ্ধারকারীরা জানিয়েছেন, মার্কিন ড্রিল মেশিনের সাহায্যে সুড়ঙ্গের ভিতর খননকাজ চালানো হচ্ছে। ঘটনাস্থলে উপস্থিত আছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীও।

উদ্ধার করা শ্রমিকদের প্রয়োজনে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া জন্য সুড়ঙ্গের বাইরে রাখা আছে অ্যাম্বুলেন্স। আর অ্যাম্বুলেন্সের ভিতরেই প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা রাখা হয়েছে।

প্রয়োজনে দ্রুত যাতে যায়, তার সমস্ত করে রাখা হয়েছে। এদিকে ৪১জন শ্রমিককে উদ্ধারের জন্য

উত্তরাখণ্ডের যে অঞ্চলে এই সুড়ঙ্গ তৈরি হচ্ছিল, তা ধসপ্রবণ এলাকা বলেই পরিচিত। ১২ দিন আগে সেখানে সুড়ঙ্গ তৈরির সময় বিরাট ধস নামে। সুড়ঙ্গের ভিতর আটকে পড়েন ৪১জন শ্রমিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *