খেলা

হতাশা দিয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শুরু যুবাদের

মারুফ মৃধার দুর্দান্ত বোলিংয়ে ভারতকে অল্প রানে বেধে ফেলে জয়ের আশা জাগিয়েছিল বাংলাদেশ। তবে ব্যাটারদের ব্যর্থতায় বিশ্বকাপের হতাশা দিয়ে শুরুটা হল বাংলাদেশের যুবাদের। দক্ষিণ আফ্রিকার ব্লুমফন্টেইনে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্রথম ম্যাচে ভারতের কাছে ৮৪ রানে হেরে হতাশা দিয়েই বিশ্বকাপের শুরুটা হলও রাব্বিদের।

শনিবার (২০ জানুয়ারি) টস হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৫১ রান সংগ্রহ করে ভারত। দলের হয়ে সর্বোচ্চ ৭৬ রান করেছেন আদার্শ সিং। ৮ ওভারে এক মেইডেনসহ ৪৩ রানের বিনিময়ে ৫ উইকেট শিকার করেন মারুফ মৃধা। জবাবে খেলতে নেমে ৪৫ ওভার ৫ বলে ১৬৭ রানে অলআউট হয় বাংলাদেশ। দলের হয়ে সর্বোচ্চ ৫৪ রান করেছেন শিহাব জেমস।

২৫২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ভালোই শুরু করেছিল বাংলাদেশ। ১৪ রান করে জিসান ফিরলে ভাঙে ৩৮ রানের উদ্বোধনী জুটি। এরপরই মূলত পথ হারায় বাংলাদেশের যুবারা। ৫০ রান তুলতেই ৪ উইকেট হারায় তারা। এরপর আরিফুল ইসলাম ও শিহাব জেমসের ব্যাটে ঘুরে দাড়ায় বাংলাদেশ।

আরিফুল ৪১ রান করে ফিরলে আবারও ম্যাচ থেকে দূরে সরে যায় বাংলাদেশ। শিহাব ৫৪ রানের বেশি করতে পারেননি। এই দুই ব্যাটার ছাড়া আর কেউই বলার মতো কোনো রান করতে পারেননি। ফলে বড় হার সঙ্গী হয়েছে বাংলাদেশের।

এর আগে ব্যাটিং করতে নেমে শুরুতেই আর্শিন কুলকার্নিকে হারায় ভারত। ইনিংসের চতুর্থ ওভারে বোলিংয়ে ছিলেন মারুফ। এই পেসারের অফ স্টাম্পের বাইরে করা বলে পুশ করতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন কুলকার্নি। অষ্টম ওভারে আবারও আঘাত হানেন মারুফ। এবার তার শিকার হয়েছেন মুশের খান।

৩১ রানে দুই উইকেট হারানো ভারতকে টেনে তোলেন আদার্শ ও সাহারান। চতুর্থ উইকেটে ১১৬ রানের জুটি গড়েন এই দুই ব্যাটার। ৯৪ বলে ৬৪ রান এসেছে ভারত অধিনায়কের ব্যাট থেকে। মিডল অর্ডারে প্রিয়াংশু মলিয়া ও আর্ভেলি আভানিশ থিতু হয়েও ইনিংস বড় করতে পারেননি। এই দুজনকেই ফিরিয়েছেন মারুফ।

এরপর মুরুগান আভিষেককেও দ্রুত ফিরিয়েছেন এই পেসার। তাতে ইনিংসে পাঁচ উইকেট শিকারের মাইলফলক পূর্ণ করেন মারুফ। এছাড়া একটি করে উইকেট পেয়েছেন চৌধুরী মোহাম্মদ রিজওয়ান ও মাহফুজুর রহমান রাব্বি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *