চট্টগ্রামপার্বত্য চট্টগ্রাম

২২ বছর পর প্রতিমন্ত্রী পেল খাগড়াছড়ি

২২ বছর পর খাগড়াছড়ি থেকে নির্বাচিত কোনো সংসদ সদস্য সরকারের একটি মন্ত্রণালায়ের দায়িত্ব পেয়েছেন। এর আগে রাঙামাটি ও বান্দরবান থেকে নির্বাচিত সংসদ সদস্যরা মন্ত্রিসভার সদস্য হলেও, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী হিসেবে এবার আমন্ত্রণ পেলেন খাগড়াছড়ির কুজেন্দ্রলাল ত্রিপুরা। তিন পার্বত্য জেলার জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে তিনি কাজ করবেন বলে প্রত্যাশা নাগরিক সমাজের।

পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির পর ১৯৯৮ সালের ১৫ জুলাই গঠিত হয় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়। খাগড়াছড়ির তৎকালীন সংসদ সদস্য প্রয়াত কল্পরঞ্জন চাকমাকে মন্ত্রী করা হয়। এরপর রাঙামাটি থেকে দীপঙ্কর তালুকদার ও বান্দরবানের বীর বাহাদুর উ শৈ সিং এই মন্ত্রণালয়ের দায়িত্ব পান।

এদিকে প্রায় ২২ বছর পর প্রতিমন্ত্রী পেয়ে খুশি খাগড়াছড়ির সবশ্রেণির মানুষ। প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে স্থানীয়রা জানান, টানা তিনবারের নির্বাচিত সংসদ সদস্যকে প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়ে খুশি তাঁরা। এতে তাঁদের এলাকার উন্নয়ন ত্বরান্বিত হবে বলে আশা তাঁদের।

এ ছাড়া পাহাড়ে শিক্ষার মান উন্নয়নে বিশ্ববিদ্যালয় স্থাপন, দুর্গম এলাকার উন্নয়ন, সুপেয় পানির সংকট নিরসনে নতুন প্রতিমন্ত্রী আন্তরিক হবেন বলে প্রত্যাশা স্থানীয় জনপ্রতিনিধিদের।

জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা বলেন, পার্বত্য মন্ত্রণালয়ের অনেক কাজ রয়েছে। তৃণমূল পর্যায়ে যেসব জনগোষ্ঠী রয়েছে তাদের উন্নয়নে প্রতিমন্ত্রী কাজ করবেন। এ ছাড়া তিন পার্বত্য এলাকার বাস্তবসম্মত উদ্যোগ গ্রহণ করবেন বলে আশা করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *