জাতীয়

ঈদ যাত্রায় রেলে যুক্ত হচ্ছে ১১০ কোচ

আসন্ন ঈদে নাড়ির টানে ঘরে ফেরা মানুষের বাড়তি চাপ সামলাতে রেলপথে যুক্ত হচ্ছে ১১০টি ঈদ স্পেশাল কোচ। আর এসব কোচ মেরামতেই ব্যস্ত সৈয়দপুর রেলওয়ে কারখানা। এরইমধ্যে শ্রমিকদের অক্লান্ত পরিশ্রমে প্রস্তুত হয়েছে ১০৮টি কোচ। বাকি কোচের মেরামত চলছে।

পেইন্ট শপের শ্রমিক শরিফুল ইসলাম বলেন, আমাদের শপের কাজ হচ্ছে কোচগুলো রং করে সৌন্দর্য বৃদ্ধি করা। লোকবল কমের কারণে খুব কষ্টের মধ্যে আমরা কাজ করে যাচ্ছি, সেটা কর্তৃপক্ষের চাপে হোক কিংবা আমাদের দায়িত্ব থেকে হোক। রেল যেহেতেু সেবামূলক প্রতিষ্ঠান। আমরা সেবার জন্য সবসময় বেশি শ্রম দিই। যাতে যাত্রীদের কোনো ভোগান্তি না হয়।

রেলওয়ে কারখানাটির বগিশপ ইনচার্জ শাহিনুর আলম সুমন ডেইলি বাংলাদেশ বলেন, কারখানায় প্রায় ৭৩ শতাংশ শ্রমিক সংকট হলেও উৎপাদন চলমান। ঈদে ঘরমুখো মানুষের বাড়তি সেবা নিশ্চিতে মাত্র ২৭ শতাংশ জনবল দিয়েই চলছে মেরামতের কাজ। শ্রমিকদের সহায়তায় নির্ধারিত সময়ে ১১০টি কোচ হস্তান্তরের পরিকল্পনা রয়েছে আমাদের।

সৈয়দপুর রেলওয়ে কারখানাটির ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী মোমিনুল ইসলাম ডেইলি বাংলাদেশকে বলেন, ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার আন্তঃনগর ট্রেনের সঙ্গে যুক্ত হবে এই কোচগুলো। সৈয়দপুর রেলওয়ে কারখানায় মেরামত হওয়া ১১০টির মধ্যে এরইমধ্যে প্রস্তুত হওয়া ৯০টি ব্রডগেজ ও ১৮টি মিটারগেজ বগি চলে গেছে পাকশী ও রেলওয়ে বিভাগের কাছে।

সৈয়দপুর রেল কারখানার তত্ত্বাবধায়ক (ডিএস) সাদেকুল ইসলাম বলেন, অক্লান্ত পরিশ্রম করে অতিরিক্ত রেলকোচ মেরামতে করছেন রেলওয়ে কারখানা শ্রমিক ও কর্মচারী-কর্মকর্তারা ৷ আশা করি, সময়মতো রেলকোচ মেরামত করা হবে ও ঈদে যাত্রীরা নির্বিঘ্নে বাড়ি ফিরতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *