চট্টগ্রাম

কবর ও পাহাড়ের গাছ কেটে সাবাড়, জেলা প্রশাসনের অভিযান

বনবিভাগ ও জেলা প্রশাসনের অনুমতি ছাড়া গাছ কেটে সাবাড় করে ফেলেছে গরীবুল্লাহ শাহ মাজার কর্তৃপক্ষ। খবর পেয়ে অভিযান পরিচালনা করে ২১৪ ঘনফুট গাছ জব্দ করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

সোমবার (২৫ মার্চ) বিকেলের দিকে গরীবুল্লাহ শাহ মাজারের কবরস্থান ও পাহাড়ের গাছ কাটার খবর পেয়ে সেখানে অভিযান পরিচালনা করেন চট্টগ্রাম জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার (রাজস্ব) মাজহারুল ইসলাম ও আগ্রাবাদ সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ খায়রুল ইসলাম।

পরে অভিযানে যোগ দেন খুলশী থানা পুলিশের একটি টিম ও হেডকোয়ার্টার রেঞ্জ অফিসার আব্দুল মালেকের নেতৃত্বে বন বিভাগের আরেকটি টিম।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মাজহারুল ইসলাম বাংলানিউজকে বলেন, কবরস্থান ও পাহাড়ের গাছ কাটা হচ্ছে এমন খবর পেয়ে আমরা সেখানে অভিযান পরিচালনা করি। পরে গাছগুলোর জব্দ করে বনবিভাগে বুঝিয়ে দেই৷ সেখানে মোট ২১৪ ঘনফুট গাছ জব্দ করি। যার আনুমানিক বাজার মূল্য ৫৩ হাজার ৫০০ টাকা।

আব্দুল্লাহ খায়রুল ইসলাম বলেন, বনবিভাগের কাছে গাছ কাটার অনুমতি চেয়ে তারা চিঠি দিয়েছিল কিন্তু অনুমতি পাওয়ার আগেই তারা গাছ কাটা শুরু করে। পরে সেখানে অভিযান পরিচালনা করে রেণ্ডি কড়ই, এক প্রকার পাহাড়ি গাছ, সুরুজবেত গাছ জব্দ করা হয়।

তিনি আরও বলেন, গাছ কাটার ফলে সেখানের পাহাড় ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। বর্ষাকালে বৃষ্টি হলে পাহাড় ধসের শঙ্কা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *