রাজনীতি

কী করবে বিএনপি?

আর একতরফা নির্বাচন হতে দেবে না বিএনপি। এমন হুঁশিয়ারি দলটির বিভিন্ন স্তরের নেতাদের। তারা বলছেন, বিএনপি আন্দোলনে আছে। রাজনৈতিক কৌশলের মধ্য দিয়েই কমিশন ও সরকারের পতন নিশ্চিত করা হবে। একতরফা তফসিল জনগণ মেনে নেয়নি উল্লেখ করে নেতারা বলছেন, ভয়-ভীতি উপেক্ষা করেই রাজপথে গণপ্রতিরোধ গড়ে উঠেছে। বলেন, বিগত সময়ের তুলনায় বিএনপি অনেক বেশি ঐক্যবদ্ধ; সব রাজনৈতিক দল ও মানুষের অসহযোগ আন্দোলনেই সরকারের পতন ঘটবে।

২৮ অক্টোবরের পণ্ড হয়ে যাওয়া মহাসমাবেশের পর ছত্রভঙ্গ বিএনপির অনেক নেতাকর্মীই আত্মগোপনে। সিনিয়র নেতারা ও অসংখ্য কর্মীা কারাগারে। এরইমধ্যে দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল হয়ে গেছে। তবে এখনও তালাবদ্ধ বিএনপির কেন্দ্রীয় কার্যালয়। এই অবস্থা কী ভাবছে দলটি?

এ ব্যাপারে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক যমুনা নিউজকে বলেন, সরকারের তাবেদার নির্বাচন কমিশনার যে তফসিল ঘোষণা করেছে, জীবন-মরণ লড়াই করে সে নির্বাচন করতে দেয়া হতে হবে না।

তিনি বলেন, সরকার ২০১৪ কিংবা ২০১৮ সালের মতো নির্বাচন করে পার পাবে না কারণ, আমাদের কর্মী ও নেতারা অনেক উজ্জীবিত। আমরা কৌশল নিয়েই এই সরকারের পতন ঘটাবো বলে আমি বিশ্বাস করি।

এদিকে বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দিন অসীমের অভিযোগ, নির্বাচন কমিশনকে ভয়ভীতি দেখিয়ে তফসিল ঘোষণা করা হয়েছে। এই নির্বাচন যেন অনুষ্ঠিত না হতে পারে, আমরা সাধারণ জগণের কাছে আহ্বান জানাবো।

অপরদিকে বিএনপির নির্বাহী কমিটির সদস্য আবু নাসের রহমতুল্লাহর দাবি, তফসিল অবিলম্বে প্রত্যাহার করতে হবে এবং আলোচনার মধ্য দিয়ে নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে একটি জাতীয় নির্বাচনের আয়োজন করতে হবে।

সরকার পদত্যাগের একদফা দাবিতে চলছে হরতাল-অবরোধ। বিএনপির সহযোগী সংগঠনের নেতারাও বলছেন, রাজপথের আন্দোলনেই পতন হবে অবৈধ সরকারেরর।

জানতে চাইলে যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু বলেন, পাতানো নির্বাচন এই দেশের জনগণ ও তরুণ সমাজ রুখে দেবে। কোনোভাবেই এই সরকার পার পাবে না।

বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দিন অসীম বললেন, যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন আদালত ২০১৫ সাল থেকে আওয়ামী লীগকে সন্ত্রাসী সংগঠন বলে এসেছে। কিন্তু বিএনপির ব্যাপারে তারা বলেছে সরকার পতনের আন্দোলন কোনো সন্ত্রাসী কর্মকাণ্ড নয়।

সহ-সেচ্ছ্বাসেবক বিষয়ক সম্পাদক আবদুল কাদের ভুঁইয়া জুয়েল বলেন, সকল রাজনৈতিক দল আজ একাট্টা। সরকারের পতন সময়ের ব্যাপার মাত্র। জনগণ বিজয়ের দ্বারপ্রান্তে।

রোববার থেকে আবারও ৪৮ ঘণ্টা হরতালের কর্মসূচি দিয়েছে বিএনপি। নেতারা জানিয়েছেন, সরকারের আচরণের ওপর কর্মসূচির মাত্রা নির্ধারণ করবে আন্দোলনে থাকা বিএনপিসহ সমমনা দলগুলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *