চট্টগ্রাম

খাতুনগঞ্জে খেসারির সংকট!

চট্টগ্রামের খাতুনগঞ্জে দাম বাড়ছে খেসারির। রমজানে পেঁয়াজু তৈরিতে ব্যবহৃত এ ডাল সপ্তাহ ব্যবধানে কেজিতে ৩০ টাকা পর্যন্ত বেড়ে বিক্রি হচ্ছে ১২৫ থেকে ১৩০ টাকায়। রোজা ঘিরে কয়েক দফা দাম বাড়লো ইফতারি তৈরিতে ব্যবহৃত পণ্যটির।

ব্যবসায়ীরা বলছেন, সরবরাহ সংকট থাকায় দাম বেড়েছে খেসারির। রমজানের শুরুতে চাহিদা বাড়ায় সরবরাহ ঘাটতি রয়েছে। দুই-একদিনের মধ্যে দাম কমে আসবে বলে জানিয়েছেন তারা।

এদিকে আরও একদফা বেড়েছে চাহিদার শীর্ষে থাকা ছোলার দাম। সপ্তাহ ব্যবধানে বিভিন্ন ধরনের ডালের দামও কেজিতে বেড়েছে ৫ থেকে ৮ টাকা পর্যন্ত।

রমজানে ইফতারিতে চাহিদার শীর্ষে থাকে ছোলা। বছরে এ পণ্যের চাহিদা দুই লাখ টনের বেশি। এর মধ্যে শুধু রমজানেই চাহিদা থাকে ১ লাখ টনের কাছাকাছি।

রোজা শুরুর আগেই কয়েক দফা বেড়েছে ছোলার দাম। এবার রোজার তৃতীয় দিনে এসে বাড়লো আরও একদফা। খাতুনগঞ্জের বাজারে কেজিতে ৫ থেকে ৬ টাকা পর্যন্ত বেড়ে পাইকারিতে বিক্রি হচ্ছে ৯৮ থেকে ১০৬ টাকায়।

সপ্তাহ ব্যবধানে অন্যান্য ডালের দামও বেড়েছে পাইকারিতে কেজিপ্রতি ৫ থেকে ৮ টাকা পর্যন্ত। বাজারে মুগডাল বিক্রি হচ্ছে কেজিপ্রতি ১৬০ থেকে ১৮০, মসুর ১০৩ থেকে ১২৭ টাকা, মটর ৭৫ টাকা আর অ্যাংকর বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭৬ টাকায়।

খাতুনগঞ্জ আড়তদার ব্যবসায়ী কল্যাণ সমিতির সাবেক সভাপতি মো. সোলাইমান বাদশা বলেন, খেসারি ৮০ থেকে ১০০ টাকার মধ্যে থাকে। এখন বিক্রি হচ্ছে ১২৫-১৩০ টাকার মধ্যে। ভারত থেকে যে পণ্যগুলো আসছে সেখানে ৫ শতাংশ কর বসানো হয়েছে। তাই দাম বেড়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *