আন্তর্জাতিক

জিম্মি নাবিকদের উদ্ধারে ‘অপারেশন আটলান্টা’

সোমালিয়ার জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশের পতাকাবাহী জাহাজ ‘এমভি আবদুল্লাহ’কে পর্যবেক্ষণে রেখেছে ইউরোপীয় ইউনিয়ন নেভাল ফোর্স (ইইউএনএভিএফওআর)। এই কার্যক্রমের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন আটলান্টা’।

ইইউএনএভিএফওআর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। সেখানে বলা হয়, আটলান্টা’র সংগৃহ করা তথ্যমতে, জাহাজে অন্তত ১২ জন জলদস্যুকে নিশ্চিত করা হয়েছে। যদিও ছিনতাইয়ের সময় ২০ জন সশস্ত্র ব্যক্তির কথা বলা হয়েছিল।

এর আগে, ওই অঞ্চলে ‘এমভি রুয়েন’ নামের আরেকটি জাহাজ ছিনতাই করে জলদস্যুরা। ওই দলের সদস্যরাই ‘এমভি আবদুল্লাহ’র ঘটনার সঙ্গে জড়িত থাকতে পারে বলে ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সোমালি উপকূলের উত্তর, দক্ষিণ ও মধ্য অঞ্চলের বিভিন্ন এলাকায় জলদস্যু গোষ্ঠীর তিনটি ক্যাম্প চিহ্নিত করা হয়েছে। এসব জায়গা থেকে তারা ছিনতাই অভিযানে সহায়তা করে থাকে।

‘এমভি আবদুল্লাহ’কে ঘিরে ‘অপারেশন আটলান্টা’ এখনো তার কার্যক্রম চালাচ্ছে উল্লেখ করে ইইউএনএভিএফওআর জানায়, ছিনতাই হওয়া জাহাজের পরিস্থিতি এখনো একই অবস্থায় আছে এবং নাবিকরা নিরাপদে আছেন।

অপারেশন আটলান্টা সামুদ্রিক নিরাপত্তায় সবচেয়ে কার্যকর পদক্ষেপের সমন্বয় সাধনের জন্য বাংলাদেশ ও সোমালি কর্তৃপক্ষ এবং এই অঞ্চলের অংশীদারদের সঙ্গে যোগাযোগ করছে বলেও ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *