চট্টগ্রামরাজনীতি

চট্টগ্রামে ১৪ উপজেলা পরিষদে নির্বাচনের প্রস্তুতি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের রেশ কাটতে না কাটতেই শুরু হয়েছে চট্টগ্রামে ১৪ উপজেলা পরিষদে ভোটের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। নির্বাচন কর্মকর্তারা জানান, চট্টগ্রামের ১৪টি উপজেলার নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ২০১৯ সালের মার্চ মাসে। চলতি বছরের মার্চ মাসের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের আইনি বাধ্যবাধকতা রয়েছে। সেই হিসেবে রোজার আগেই প্রথম ধাপের ভোটগ্রহণের ইঙ্গিত দিয়েছেন নির্বাচন কমিশন।

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত হয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। জাতীয় নির্বাচন উপলক্ষে ভোটার তালিকা, ভোটকেন্দ্র ও ভোটকক্ষের সংখ্যা প্রস্তুত রয়েছে। এই নিয়ে বড় ধরনের ঝক্কি-ঝামেলা পোহাতে হবে না নির্বাচন কমিশনের।

চট্টগ্রাম জেলা নির্বাচন কমিশনের এক কর্মকর্তা জানান, চট্টগ্রামের ১৫ উপজেলার মধ্যে ১৪টি উপজেলায় নির্বাচনের জন্য প্রস্তুত রয়েছে নির্বাচন কমিশন। তবে ভোটকেন্দ্র ও ভোটকক্ষ সামান্য রদবদল হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ উপজেলা নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের পরিকল্পনা রয়েছে ইসির। ইভিএমে নির্বাচন হলে ভোটকেন্দ্র ও ভোটকক্ষের সংখ্যা বাড়তে পারে। কারণ জাতীয় নির্বাচনে ব্যালট পেপার হচ্ছে একটি। উপজেলা নির্বাচনে ব্যালট পেপার হবে তিনটি। তিনটি ব্যালট হওয়ায় সময়ক্ষেপণ বেশি হবে। তাই ভোটকেন্দ্র ও ভোটকক্ষের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা রয়েছে।

চট্টগ্রাম জেলা নির্বাচন কমিশনের তথ্য বলছে, চট্টগ্রামের ১৫ উপজেলার মধ্যে ১৪টির নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ২০১৯ সালে। কয়েক ধাপে এই নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। ১৪ উপজেলার মধ্যে মিরসরাই, ফটিকছড়ি, সীতাকু-, সন্দ্বীপ, রাউজান, রাঙ্গুনিয়া ও হাটহাজারী উপজেলার নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৯ সালের ১৮ মার্চ। নির্বাচিত চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা শপথ নিয়েছিলেন ২৫ এপ্রিল। বোয়ালখালী, পটিয়া, আনোয়ারা, চন্দনাইশ ও বাঁশখালী উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৯ সালের ২৪ মার্চ। এরমধ্যে বোয়ালখালী, পটিয়া, আনোয়ারা ও বাঁশখালী উপজেলার চেয়ারম্যানরা শপথ নিয়েছিলেন ২৫ এপ্রিল। লোহাগাড়ার চেয়ারম্যানরা শপথ নেন ৯ এপ্রিল।

সাতকানিয়া উপজেলার নির্বাচন অনুষ্ঠিত হয় ১৪ অক্টোবর। শপথ অনুষ্ঠিত হয় ১৮ নভেম্বর।
শুধুমাত্র কর্ণফুলী উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয় ২০২২ সালের ২ নভেম্বর। নির্বাচিত জনপ্রতিনিধিরা শপথ নেন ১ ডিসেম্বর ২০২২ সালে। স্থানীয় সরকার (উপজেলা পরিষদ) আইন অনুযায়ী, উপজেলা পরিষদের মেয়াদ পরিষদের প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর। পাঁচ বছর মেয়াদ পূর্তির আগের ১৮০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বিধান রয়েছে। ২০১৯ সালের ১৮ মার্চ চট্টগ্রামে উপজেলা পরিষদের নির্বাচন শুরু হয়। সেই অনুযায়ী, বর্তমানে উপজেলা পরিষদ নির্বাচনের ক্ষণগণনা শুরু হয়েছে।
নির্বাচন কর্মকর্তারা বলেন, গতবারের মতো এবারও কয়েক ধাপে উপজেলা পরিষদের নির্বাচন হবে। মার্চ মাসে ভোট গ্রহণের পরিকল্পনা রয়েছে। ফেব্রুয়ারির প্রথম দিকে এ নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *