লাইফস্টাইল

দীর্ঘকাল ‘সিঙ্গেল’ জীবনযাপনেও সুখী থাকা সম্ভব

কাউকে দীর্ঘকাল ধরে সিঙ্গেল বা অন্তরঙ্গ সঙ্গীবিহীন জীবনযাপন করতে দেখলে আমরা ধরে নেই, অনিরাপত্তাবোধ কারণে তিনি সঙ্গী জোটাতে পারছেন না বা সম্পর্ক টিকিয়ে রাখতে পারছে না। তাহলে সিঙ্গেল মানে কি শুধুই অনিরাপত্তায় ভোগা? নাকি দীর্ঘকাল ধরে সিঙ্গেল মানুষরাও নিরুদ্বেগ ও সুখী হতে পারেন?

এটা যে সম্ভব, তা সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে। জার্নাল অব পারসোনালিটি সাময়িকীর প্রতিবেদন অনুসারে, দীর্ঘকাল সিঙ্গেল মানুষেরাও সুখী জীবনযাপন করতে পারেন এবং সফল হতে পারেন। সব সিঙ্গেল ব্যক্তিরাই যে সুখী হন না, তাতে অবাক হওয়ার কোনো ব্যাপার নেই। আর এই বিষয়টি প্রধানত সম্পর্ক ঘিরে ব্যক্তির সম্পৃক্ততার উপর নির্ভর করে বলে গবেষণায় উঠে এসেছে।

সিঙ্গেল থাকার প্রবণতা বাড়ছে
সিঙ্গেল জীবনযাপনের প্রবণতা বিশ্বজুড়েই বাড়ছে। ১৯৮১ সালে কানাডায় ২৫ থেকে ২৯ বছর বয়সী ৩২ শতাংশ মানুষ সিঙ্গেল ছিল। ২০২১ সালে তা বেড়ে ৬১ শতাংশে ওঠে। এছাড়া শুধু একা থাকা মানুষের সংখ্যাও দিন দিন বাড়ছে। ১৯৮১ সালে ১৭ লাখ মানুষ একা বাস করতো। ২০২১ সালে তা বেড়ে হয় ৪৪ লাখ।

নানা কারণেই মানুষ সিঙ্গেল থাকে। কেউ একাকিত্ব বেছে নেয়, কেউ ব্যক্তিগত লক্ষ্যকে বেশি গুরুত্ব দেয়। আবার সম্পর্ক এখন বেশ জটিল হয়ে পড়েছে বলে কারো কারো অভিযোগ। অনেকের সম্পর্ক ভেঙে যাওয়ায় একা থাকছেন তারা।

সম্পর্ক ঘিরে ব্যক্তির সম্পৃক্ততার ধরনের কারণে অনেকে সিঙ্গেল থাকেন। এ বিষয়ে অ্যাটাচমেন্ট থিওরি নামে বেশ জনপ্রিয় একটি তত্ত্ব আছে। আমরা অন্যদের সঙ্গে কীভাবে সম্পর্ক তৈরি করি এটি সে বিষয়ে সুগবেষণাজাত একটি মডেলও বটে। অ্যামাজনে অ্যাটাচমেন্ট থিওরি নিয়ে সার্চ দিলে হাজার হাজার রেজাল্ট আসে। শুধু টিকটকে অ্যাটাচমেন্ট থিওরি হ্যাশট্যাগের ভিডিও ১৪ কোটি বার দেখা হয়েছে।

অ্যাটাচমেন্ট থিওরি সম্পর্ক নিয়ে কি বলে
অ্যাটাচমেন্ট থিওরি অনুসারে, উদ্বেগ ও এড়িয়ে যাওয়ার মাত্রা দিয়ে মানুষের সঙ্গে মানুষের সম্পর্ক রূপ নেয়। এক ধরনের অনিরাপত্তাবোধ মানুষকে সম্পর্ক নিয়ে উদ্বিগ্ন করার পাশাপাশি সঙ্গীর ছেড়ে চলে যাওয়া নিয়ে চিন্তিত করে থাকে। একে অ্যাটাচমেন্ট অ্যাংজাইটি বা সম্পৃক্ততা উদ্বেগ বলে। কেউ কেউ যে ঘনিষ্ঠতা ও অন্তরঙ্গতায় অস্বস্তিবোধ করেন, তার কারণ সম্পৃক্ততা এড়ানোর প্রবণতা।

যাদের মধ্যে সম্পৃক্ততা নিয়ে উদ্বেগ ও এড়িয়ে চলার প্রবণতা কম থাকে তারা সহজেই অন্যের সঙ্গে সম্পর্কে জড়াতে পারে। তাঁরা অন্যের ওপর যেমন নির্ভর করতে পারে, তেমনি ঘনিষ্ঠতায়ও স্বাচ্ছন্দ্য বোধ করে।

সাধারণত সিঙ্গেল মানুষদের খুব বেশি গায়ে পড়া স্বভাবের ও সম্পর্কে প্রতিশ্রুতিশীল নয় বলে ভাবা হয়। সিঙ্গেল ও জুটি- দুই ধরনের মধ্যে তুলনা করে এক গবেষণায় দেখা গেছে, সিঙ্গেলরা সম্পৃক্ততা নিয়ে বেশি নিরাপত্তাহীনতায় ভুগেন। অন্য গবেষণায় দেখা গেছে, অনেক মানুষই স্বেচ্ছায় একা সঙ্গীহীন জীবন বেছে নিচ্ছেন এবং বেশ হাসিখুশি জীবন পার করছেন। সিঙ্গেল মানুষদের মধ্যেও নানা ধরণ আছে। কেউ নিজের সম্পর্কে আত্মবিশ্বাসী, আবার কেউ ভোগেন হীনম্মন্যতায়।

সর্বশেষ এক গবেষণায় সামাজিক এবং চিকিৎসা মনোবিজ্ঞানীরা সিঙ্গেল মানুষদের সংযুক্তির ধরন এবং তা তাদের ভালো থাকার সঙ্গে কীভাবে জড়িত তা নিয়ে পরীক্ষা–নিরীক্ষা করেছেন। গবেষকেরা এবিষয়ে দুটি জরিপ চালান। এর একটিতে ৪৮২ জন সিঙ্গেল তরুণ ও অপরটিতে দীর্ঘদিন সিঙ্গেল ৪০০ বয়স্ক মানুষকে পর্যবেক্ষণ করা হয়। ৭৮ শতাংশ মানুষই অনিরাপত্তায় ভুগছে এবং ২২ শতাংশ নিরাপদ বোধ করেন বলে গবেষণায় উঠে এসেছে।

এই গবেষণায় সিঙ্গেলদের চারটি ধরনের সন্ধান মিলেছে—

* নিরাপদ বোধ করা সিঙ্গেলরা সম্পর্কে অন্তরঙ্গতা ও ঘনিষ্ঠতা নিয়ে তুলনামূলক বেশি স্বচ্ছন্দ (২২ শতাংশ)।

* উদ্বিগ্ন সিঙ্গেলরা অন্যরা ভালোবাসে কিনা সবসময় তা ভাবতে থাকে এবং প্রত্যাখ্যাত হওয়া নিয়ে উদ্বিগ্ন থাকেন (৩৭ শতাংশ)।

* এড়িয়ে চলার প্রবণতা যেসব যেসব সিঙ্গেলদের মধ্যে, তারা অন্যদের সঙ্গে ঘনিষ্ঠতায় অস্বস্তি বোধ করেন এবং নিজের স্বাধীনতাকে অগ্রাধিকার দেন (এক্ষেত্রে তরুণ সিঙ্গেলের সংখ্যা ২৩ শতাংশ এবং দীর্ঘকাল ধরে সিঙ্গেল বয়স্কদের সংখ্যা ১১ শতাংশ)।

* সম্পর্ক নিয়ে ভীত সিঙ্গেল ব্যক্তিদের মধ্যে সঙ্গীর ছেড়ে যাওয়া নিয়ে উচ্চমাত্রার উদ্বেগ থাকে। পাশাপাশি অন্তরঙ্গতা ও ঘনিষ্ঠতায়ও অস্বস্তি বোধ করেন তাঁরা (এক্ষেত্রে তরুণ সিঙ্গেলদের সংখ্যা ১৬ শতাংশ এবং দীর্ঘকাল ধরে সিঙ্গেল থাকা বয়স্কদের সংখ্যা ২৮ শতাংশ)।

নিরাপত্তাহীনতায় ভোগা সিঙ্গেলদের কাছে একাকিত্ব চ্যালেঞ্জিং
নিরাপত্তাহীনতায় ভুগতে থাকা সিঙ্গেলদের কাছে একাকিত্ব বেশ চ্যালেঞ্জিং মনে হয়। কিন্তু যারা নিরাপদ বোধ করেন, তারা এই একাকিত্ব বেশ উপভোগ করেন। তাঁদের অ-রোমান্টিক সম্পর্কের পরিধি বেশি। পরিবার ও বন্ধুদের সঙ্গেও তাদের সম্পর্ক বেশ ভালো। রোমান্টিক সম্পর্কের বাইরেই তারা যৌন চাহিদা পূরণ করেন; জীবন নিয়ে মোটাদাগে বেশ সন্তুষ্ট থাকেন। তবে মজার ব্যাপার হলো- এ দলের মানুষেরা সামনে রোমান্টিক সম্পর্কে জড়ানোর কিছুটা ইচ্ছাপোষণ করে থাকেন।

উদ্বিগ্ন সিঙ্গেল ব্যক্তিরা একাকিত্ব নিয়ে সবচেয়ে বেশি দুশ্চিন্তাগ্রস্ত থাকেন। তাঁদের মধ্যে আত্মমর্যাদাবোধ কম থাকে, ঘনিষ্ঠ অন্যদের কাছে কম সমর্থন পান বলে তাঁদের মনে হয়। অন্য ধরনের সিঙ্গেলদের চেয়ে জীবন নিয়ে তাদের সন্তুষ্টি সবচেয়ে কম।

সম্পর্ক এড়িয়ে চলার প্রবণতা যেসব সিঙ্গেলের, তাঁরা রোমান্টিক সম্পর্কে জড়াতে আগ্রহ দেখান সবচেয়ে কম। নিজের সিঙ্গেল জীবন নিয়ে তারা সন্তুষ্ট থাকেন। তবে এদের বন্ধু ও অন্যান্য ঘনিষ্ঠ সম্পর্কের সংখ্যা তুলনামূলক কম থাকে। এসব সম্পর্কে নিরাপদ সিঙ্গেলদের চেয়ে তারা কম সন্তুষ্ট থাকেন। তারা জীবনের অর্থ খুঁজে পান কম এবং সুখীও হন কম।

সম্পর্কের বিষয়ে ভীত সিঙ্গেলরা নিরাপদ সিঙ্গেলদের চেয়ে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখতে বেশ জটিলতার মুখোমুখি হয়। তারা নিজের আবেগ নিয়ন্ত্রণ করতে পারে না এবং আত্মীয় ও ঘনিষ্ঠজনের সঙ্গে সম্পর্কের ধরন নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। জীবন নিয়েও তারা বেশ অসন্তুষ্ট থাকেন।

শুধু সিঙ্গেলদের নিয়ে এই গবেষণা করা হয়েছে। এর মানে এই নয় যে, রোমান্টিক সম্পর্কে থাকলেই জীবন রঙিন হবে, সুন্দর হবে। সম্পর্কে অসুখী থাকলেও সিঙ্গেল জীবনের চেয়ে বেশি দুর্দশা দেখা দিতে পারে। তবে মনে রাখতে হবে, সম্পর্কে সম্পৃক্ততা প্রবণতা আজীবনের জন্য নির্ধারিত নয়। জীবনের নানা অভিজ্ঞতার সঙ্গে তাও পরিবর্তিত হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *