আন্তর্জাতিক

ফের যুক্তরাজ্যের জাহাজে সরাসরি আঘাত হানল হুথি

বিদ্রোহী গোষ্ঠী হুথিদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারে দাবি করেছেন, তাদের ইয়েমেনের যোদ্ধারা যুক্তরাজ্যের একটি তেলবাহী ট্যাংকার জাহাজে সরাসরি আঘাত হেনেছে।

এক টেলিভিশন ভাষণে তিনি জানান, যুক্তরাজ্যের ওই তেলবাহী ট্যাংকার ‘আন্দ্রোমেদা স্টারে’ নৌ ক্ষেপণাস্ত্র ব্যবহার করে সরাসরি হামলা চালাতে সমর্থ হয়েছে তাদের যোদ্ধারা। এছাড়া ইয়েমেনের সাআদা অঞ্চলের আকাশ সীমায় যুক্তরাষ্ট্রের একটি ড্রোন ভূপাতিত করার তথ্যও জানান তিনি।

শুক্রবার (২৬ এপ্রিল) লোহিত সাগরে একটি জাহাজের কাছে হামলা হওয়ার তথ্য জানিয়েছিল যুক্তরাজ্যের সমুদ্র নিরাপত্তা বিষয়ক সংস্থা আমব্রে। ওই সময় ধারণা করা হয়েছিল, হুথিরা নতুন করে আবারও কোনো জাহাজকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে।

এর কয়েক ঘণ্টা পর হুথি মুখপাত্র ইয়াহিয়া সারে জানান, তাদের যোদ্ধাদের ছোড়া ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে ব্রিটিশ জাহাজে। লাল ও কালো রঙের এই ট্যাংকারটি বেশ বড় একটি জাহাজ। হামলার সময় এতে কি পরিমাণ তেল ছিল সেটি জানা যায়নি। এছাড়া জাহাজটি কতটা ক্ষতিগ্রস্ত হয়েছে সে বিষয়টিও এখনো স্পষ্ট নয়।

এর আগে, গত ফেব্রুয়ারিতে সশস্ত্র এ বিদ্রোহী গোষ্ঠীর হামলায় ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছিল রুবিমার নামের একটি ব্রিটিশ জাহাজ। হামলায় বেশ কয়েকদিন ভেসে থাকার পর গত ২ মার্চ এটি সমুদ্রের অতল গভীরে তলিয়ে যায়। যদিও জাহাজটিকে তীরে নেওয়ার চেষ্টা করা হয়েছিল। কিন্তু এতে সফল হননি উদ্ধারকারীরা।

প্রসঙ্গত, ২০২৩ সালের নভেম্বর থেকে লোহিত সাগরে চলাচল করা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইসরায়েলি জাহাজে হামলা চালানো শুরু করে হুথি বিদ্রোহীরা। তারা জানায়, ফিলিস্তিনের গাজাবাসীর প্রতি একাত্মতা প্রকাশের অংশ হিসেবে তারা এসব দেশের জাহাজকে লক্ষ্য করে হামলা চালাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *