আন্তর্জাতিকজাতীয়

বাংলাদেশের দিকে তাকালে লজ্জা পাই: শাহবাজ

একাত্তরের মুক্তিযুদ্ধে পাকিস্তান শুধু বাংলাদেশের কাছে পরাজিতই হয়নি, স্বাধীনতার পর বাংলাদেশের বিষ্ময় জাগানো অগ্রযাত্রাতেও হেরে গেছে দেশটি। অর্থনীতিসহ উন্নয়নের সব সূচকেই পাকিস্তান থেকে অনেক দূরে এগিয়ে গেছে বাংলাদেশ। আর এমন অগ্রযাত্রার বিষয়টি পাকিস্তানকে প্রতিনিয়তই লজ্জায় ফেলছে।

দেশটির সরকার প্রধানও স্বীকার করলেন বিষয়টি। অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বাংলাদেশের অসাধারণ অগ্রগতির কারণে বাংলাদেশের দিকে তাকালে তারা লজ্জা পান বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। বুধবার, ব্যবসায়ী নেতাদের সঙ্গে একটি বৈঠকে বাংলাদেশের প্রসঙ্গ টেনে তিনি একথা বলেন।

বুধবার পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, আমি যখন ছোট ছিলাম তখন আমাদের বলা হতো এটি (বাংলাদেশ) আমাদের কাঁধের বোঝা। আজ আপনারা সবাই জানেন সেই বোঝা কোথায় পৌঁছে গেছে। এ সময় শাহবাজ আরও বলেন, আমরা যখন তাদের (বাংলাদেশ) দিকে তাকাই তখন আমরা লজ্জাবোধ করি।

পাকিস্তানি দৈনিক দ্য ডন এক প্রতিবেদনে জানিয়েছে, পাকিস্তানের বাণিজ্যিক রাজধানী করাচির সিন্ধু সিএম হাউসে উন্নতির উপায় খুঁজতে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শাহবাজ। এ সময় ব্যবসায়ী নেতারা ইমরান খানের গ্রেপ্তারের ফলে পাকিস্তানে রাজনৈতিক অস্থিতিশীলতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন।

দেশের অর্থনীতির মোড় ঘুরিয়ে দেয়ার জন্য প্রধানমন্ত্রী শাহবাজ শরিফকে রাজনৈতিক স্থিতিশীলতার দিকে মনোনিবেশ করারও পরামর্শ দেন করাচির ব্যবসায়ী সম্প্রদায়। তারা প্রধানমন্ত্রীকে ভারত এবং বাংলাদেশের সঙ্গে বাণিজ্য আলোচনা শুরু করারও অনুরোধ জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *