চট্টগ্রাম

বিদ্যুৎ-গ্যাসসহ জ্বালানিখাতে লুটপাট চলছে: বামজোট

বিদ্যুৎ-গ্যাসসহ জ্বালানি খাতে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় লুটপাট চলছে বলে অভিযোগ করেছেন বাম গণতান্ত্রিক জোটের নেতারা।

শনিবার (২ মার্চ) বিকেলে নগরীর সিনেমা প্যালেস মোড়ে এক সমাবেশে বাম নেতারা এ অভিযোগ করেন। বিদ্যুৎসহ জ্বালানির অযৌক্তিক ও গণবিরোধী মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার এবং সরকারের ভুলনীতি ও দুর্নীতির প্রতিবাদে এ বিক্ষোভ সমাবেশ করে বাম গণতান্ত্রিক জোট।

সমাবেশে জোটের চট্টগ্রামের সমন্বয়ক ও জেলা সিপিবির সভাপতি অশোক সাহা বলেন, ‘সরকার বিদ্যুৎখাতে ক্রমাগত লোকসানের অজুহাত তুলে গত ১৫ বছরে পাইকারি পর্যায়ে এগারো বার ও খুচরা পর্যায়ে তেরবার দাম বাড়িয়েছে। এখন সিদ্ধান্ত নিয়েছে, মার্চ মাস থেকে বিদ্যুতের দাম মাসে-মাসে বাড়বে। এ দফায় ইউনিট প্রতি দর ৩৪ থেকে ৭০ পয়সা বাড়তে পারে। ভোক্তা পর্যায়ে এখন বিদ্যুৎ বিক্রি হচ্ছে প্রতি ইউনিট ৮ টাকা ২৫ পয়সা। আইএমএফ-র শর্ত মানতে গিয়ে সরকার বিদ্যুতের পাইকারি দাম ৬ টাকা ৭০ পয়সা থেকে ১২ টাকা ১১ পয়সায় উন্নীত করার পরিকল্পনা করছে। সেক্ষেত্রে ভোক্তা পর্যায়ে প্রায় ১৫ টাকা পর্যন্ত দাম বাড়বে।’

দেশের বৃহৎ ব্যবসায়ী শ্রেণির স্বার্থরক্ষার পথে সরকার হাঁটছে মন্তব্য করে এ বামনেতা বলেন, ‘বিদ্যুৎ-গ্যাসসহ জ্বালানি খাতে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় লুটপাট চলছে। বিদ্যুৎকেন্দ্র অলস পড়ে আছে, অথচ ভাড়ার নামে গত অর্থবছরেও ২৬ হাজার কোটি টাকার বেশি ক্যাপাসিটি চার্জ দিতে হয়েছে। সরকার সে পথে না গিয়ে ব্যবসায়ী শ্রেণির স্বার্থরক্ষায় মূল্যবৃদ্ধির পথেই হাঁটছে আর এর খেসারত দিচ্ছে দেশের সাধারণ জনগণ।’

এ অবস্থায় বিদ্যুতের দাম বৃদ্ধির প্রতিবাদ ও নিত্যপণ্যের দাম কমানোর দাবিতে এবং চলমান দুঃশাসনের বিরুদ্ধে বামপন্থীদের নেতৃত্বে ঐক্যবদ্ধ গণআন্দোলন গড়ে তোলার জন্য জনসাধারণের প্রতি বামনেতারা আহ্বান জানান।

সমাবেশে আরও বক্তব্য রাখেন জেলা সিপিবি’র সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর, জেলা বাসদের ইনচার্জ আল কাদেরী জয়, বাসদ নেতা মুজিবুল হক এবং আহমদ জসীম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *