অর্থনীতিজাতীয়

ভারত থেকে ২০০ মেট্রিক টন আলু আমদানি

বাজার নিয়ন্ত্রণে ভারত থেকে চাল, ডাল, গম, ডিম, পেঁয়াজ ও কাঁচা মরিচের পাশাপাশি এবার আলুর আমদানি শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) সন্ধ্যায় ভারতের পেট্রাপোল বন্দর হয়ে আটটি ট্রাকে করে ২০০ মেট্রিক টন আলু বেনাপোল বন্দরে প্রবেশ করেছে।

আলু আমদানির বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল বন্দরের পরিচালক রেজাউল করিম। এর আগে গত ২ ডিসেম্বরে ৩টি ট্রাকে ৭৪ টন আলু আমদানি করা হয়। এরপর আর কোনো আলু আমদানি হয়নি।

আলুর আমদানিকারক প্রতিষ্ঠান ইন্টিগ্রেটেড ফুড অ্যান্ড বেভারেজ এবং রপ্তানিকারক প্রতিষ্ঠান ভারতের পেপসিকো ইন্ডিয়া হোল্ডিংস বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

আলুর চালানটি বন্দর থেকে খালাস নিতে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেছেন ট্রান্সমেরিন সিঅ্যান্ডএফ এজেন্ট নামের একটি প্রতিষ্ঠান।

ট্রান্সমেরিন লজিস্টিক লিমিটেড সিঅ্যান্ডএফ এজেন্টের প্রতিনিধি মাসুম বিল্লা জানান, গতকাল বৃহস্পতিবার (১৪ মার্চ) সন্ধ্যায় ভারতীয় আটটি ট্রাকে ২০০ মেট্রিক টন আলু আমদানি করা হয়েছে। প্রতি মেট্রিক টন আলুর আমদানি খরচ পড়ছে ১৯৪ মার্কিন ডলার।

আগামী রবিবার (১৭ মার্চ) আলুর চালানটি বন্দর থেকে খালাস হবে বলে জানান তিনি।

বেনাপোল স্থলবন্দরের পরিচালক রেজাউল করিম জানান, দ্বিতীয় চালানে বেনাপোল বন্দর দিয়ে ২০০ মেট্রিক টন আলু আমদানি হয়েছে। দ্রুত ছাড়করণের জন্য আমদানিকারকদের সহযোগিতা করা হচ্ছে।

বেনাপোল বন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী কর্মকর্তা হেমন্ত কুমার সরকার জানান, বন্দরে ভারত থেকে ২০০ মেট্রিক টন আলু আমদানি হয়েছে। আমদানিকারকের পক্ষে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিলে আলুর মান পরীক্ষা শেষে খালাসের অনুমতি দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *