চট্টগ্রামসীতাকুন্ড

ভূমি সেবা নিয়ে খোলা আকাশের নিচে গণশুনানি, নাখোশ দালালেরা

খোলা আকাশের নিচে সপ্তাহে দুদিন করে গণশুনানি করছেন সীতাকুণ্ড উপজেলা সহকারী কমিশনার (ভূমি)। সাধারণ মানুষের ভোগান্তি লাঘব, ভূমি সেবা নিয়ে মানুষের ভীতি দূরীকরণ ও দালালদের দৌরাত্ম কমাতে সহকারী কমিশনারের এ উদ্যোগ। উম্মুক্ত গণশুনানিতে অংশ নিয়েছে সন্তুষ্টি প্রকাশ করেছে শত-শত মানুষ। তবে নাখোশ এক শ্রেণির দালাল।

প্রতি সপ্তাহের সোমবার ও বুধবার ভূমি অফিসের বাইরে খোলা আকাশের নিচে গণশুনানির ব্যবস্থা করেছে ভূমি অফিস।

বুধবার সরেজমিনে গেলে দেখা যায়, অফিসের বাইরে খোলা আকাশের নিচে অস্থায়ী চেয়ার-টেবিল বসিয়ে গণশুনানির আয়োজন করা হয়েছে। নামজারী, মিছ মামলাসহ সব ধরণের জটিলতার বিষয়ে পক্ষে-বিপক্ষে সবার কথা শুনে কাগজ-পত্র দেখে তাৎক্ষণিক সিদ্ধান্ত দিচ্ছেন উপজেলা সহকরী কমিশনার (ভূমি) মো. আলা উদ্দিন। যেসব মামলার বাদী বা বিবাদী কোন একপক্ষ অনুপস্থিত ছিল তাদের মোবাইল নাম্বারে ফোন দিয়ে না আসার কারণ জেনে নেওয়া হচ্ছে। যারা সময় চাচ্ছে তাদের শুনানির নতুন তারিখ জানিয়ে দেওয়া হচ্ছে। অন্যদিকে তাৎক্ষণিক সমাধান পেয়ে আনন্দিত সেবা প্রার্থীরা।

গণশুনানির বিষয়ে এসি ল্যান্ড মো. আলা উদ্দিন বলেন, ভূমি অফিসের প্রতি সাধারণ মানুষের ভয় দূর করতে ও একটি বিশেষ শ্রেনী কতৃক মানুষের ভোগান্তি লাঘবের জন্যই খোলা আকাশের নিচে গণশুনানির আয়োজন করা হয়। অনেক সেবাপ্রার্থীরা তাদের বিভিন্নরকম সমস্যার কথা জানায়। আমি তাৎক্ষণিকভাবে সমাধানের চেষ্টা করেছি। আজ ২৭টি মামলার শুনানি শেষে রায় দেওয়া হয়েছে। তিনটি মামলার পক্ষরা উপস্থিত না থাকায় নতুন তারিখ দেওয়া হয়েছে। এছাড়া ৩০টা নামজারির আবেদন যাচাই শেষে খতিয়ান সৃজনের নির্দেশ দেওয়া হয়েছে। মূলত দালালদের দ্বারা সাধারণ মানুষের ভোগান্তি নিরসনের জন্যই খোলা আকাশের নিচে গণশুনানির আয়োজন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *