বন্দর

মোংলা বন্দরে যুক্ত হল দুটি অত্যাধুনিক টাগবোট

বিদেশ থেকে আগত বড় বাণিজ্যিক জাহাজকে দ্রুত ও নিরাপদে জেটিতে ভেড়াতে মোংলা বন্দরে যুক্ত হয়েছে ‘এমটি নীল কমল’ ও ‘এমটি জয়মনি’ নামে দুটি অত্যাধুনিক টাগবোট।

বৃহস্পতিবার এই দুটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল শাহীন রহমান।

মোংলা বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, হংকংয়ের চিও লি শিপইয়ার্ড থেকে ১৭৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই টাগবোট দুটি বুধবার বন্দরের ৮ নম্বর জেটিতে এসে পৌঁছায়। এই টাগ বোট দুটির সর্বোচ্চ ৭০ বোলার্ড পুলের পাওয়ার রয়েছে। এর আগে মোংলা বন্দরে যে টাগবোট ছিল তার সর্বোচ্চ ক্ষমতা ছিল ৪০ বোলার্ড পুল।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল শাহীন রহমান বলেন, ৭০ বোলার্ডের টাগ বোট যুক্ত হওয়ায় মোংলা বন্দরের আগত বৃহৎ বাণিজ্যিক জাহাজগুলোকে দ্রুত ও নিরাপদভাবে বন্দরের জেটিতে ভেড়ানো সম্ভব হবে। এতে করে সার্বিকভাবে জাহাজ হ্যান্ডলিং এ মোংলা বন্দরের সক্ষমতায় আরও বেড়ে গেল।

এই কর্মকর্তা আরও বলেন, এতে করে ব্যবসায়ীরা মোংলা বন্দর ব্যবহারে আরও আগ্রহী হবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার ও মেরিন) ক্যাপ্টেন মো. আসাদুজ্জামান, পরিচালক (প্রশাসন) শাহীনুর রহমান, প্রধান অর্থ ও হিসাবরক্ষণ কর্মকর্তা মো. সিদ্দিকুর রহমান, সচিব কালাচাঁদ সিংহ, প্রধান হাইড্রোগ্রাফার কমান্ডার রাসেল আহমেদ খান, বোর্ড ও জনসংযোগ বিভাগের উপ সচিব মো. মাকরুজ্জামান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *