চট্টগ্রাম

রাউজানের হলদিয়া রাবার বাগানে আগুন, ৫ একর পুড়ে ছাই

চট্টগ্রামের রাউজানে হলদিয়া রাবার বাগানে আগুন লাগার ঘটনা ঘটেছে।

আজ বুধবার দুপুর দেড়টায় হলদিয়া রাবার বাগানের বৃক্ষভানুপুর এলাকাস্থ রাবার বাগানে আগুন লাগার ঘটনা ঘটে। তবে পুরোপুরি আগুন নিয়ন্ত্রণে আসে বিকেল সাড়ে ৫টায়।

বাগানের প্রায় ৫-৬ একর এলাকাজুড়ে আগুন ছড়িয়েছিল বলে জানিয়েছেন হলদিয়া রাবার বাগানের ব্যবস্থাপক সুজিত রায়। তার দাবি প্রতি একর বাগানে গাছের রাবার গাছের সংখ্যা ২০০টি। সে হিসেবে প্রায় ১০০০ গাছের গোড়ায় আগুন ছড়িয়েছিল।

তবে তার দাবি আগুনে ক্ষতি হয়েছে মাত্র ৭০-৮০টি গাছ। তাও জীবন চক্র হারানো পরিত্যক্ত গাছ। সংশ্লিষ্ট বিভাগ থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, উৎপাদন না হওয়া বা জীবনচক্র হারানো এসব গাছ কাজে লাগিয়ে অধিকতর রাজস্ব আয়ের লক্ষ্য নিয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অধীনে প্রতিষ্ঠিত কালুরঘাট ও কাপ্তাইয়ে রাবার ট্রিটম্যান্ট প্লান্টে প্রসেসিং করে আসবাবপত্র তৈরীর উপযোগী কাঠে রূপান্তর করে।

আয়ুষ্কাল ফুরিয়ে যাওয়া রাবার গাছ এই প্লান্টে এনে প্রসেসিং করে প্রায় ১ হাজার ৩০০ টাকা সিএফটি দরে বিক্রি করা হয়। সে হিসেবে জীবন চক্র হারানো গাছ হলেও মূল্যবান গাছ ছিল।

রাউজান ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, দুপুর দেড়টায় আগুন লাগলেও আমরা সংবাদ পায় বিকেল সাড়ে ৩টায়। সংবাদ পেয়ে দমকল বাহিনীর ৮ সদস্য দ্রুত ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে।

নিচে প্রচুর পরিমাণ গাছের পাতা থাকায় দ্রুত বাগানের বিস্তৃর্ণ এলাকায় আগুন ছড়িয়ে যাওয়া নিয়ন্ত্রণে আনতে সময় লেগেছে বলেও জানিয়েছেন তিনি।

আগুনের সূত্রপাত ও ক্ষয়-ক্ষতির পরিমাণ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, আমার ধারণা বিড়ি-সিগারেটের আগুন থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হতে পারে। তদন্ত ছাড়া ক্ষয়-ক্ষতির পরিমাণ নির্ণয় করা সম্ভব নয়।

হলদিয়া রাবার বাগানের ব্যবস্থাপক সুজিত রায় বলেন, আগুন লাগার পর স্থানীয়রা আমাকে খবর দেয়। আমরা প্রাথমিকভাবে আগুন নিভানোর চেষ্টা করি। ব্যর্থ হওয়ায় রাউজান ফায়ার সার্ভিসকে খবর দিলে দমকল বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। বাগানের জীবন চক্র হারানো ৭০-৮০টি গাছ ক্ষতি গ্রস্থ হয়েছে বলে দাবি করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *