চট্টগ্রামশিক্ষাহাটহাজারী

শিক্ষক সংকট, হিন্দু ধর্ম শিক্ষার ক্লাস নিচ্ছেন মুসলিম শিক্ষক

হাটহাজারী উপজেলার বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষক সংকটের কারণে ছাত্রছাত্রীদের লেখাপড়া চরমভাবে ব্যাহত হচ্ছে। বাধ্য হয়ে হিন্দু ধর্ম শিক্ষার ক্লাস নিতে হচ্ছে মুসলিম শিক্ষককে।

জানা গেছে, উপজেলার ১৪৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪০টি চলছে প্রধান শিক্ষক ছাড়া। এছাড়া ১০৩টি বিদ্যালয়ে নেই সহকারী শিক্ষকও। সবমিলে ১৪৩টি পদ শুন্য রয়েছে।

এদিকে প্রধান শিক্ষক না থাকা ৪০টি স্কুলের শ্রেণী শিক্ষককে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করতে হচ্ছে। যার কারণে তাদেরকে বিভিন্ন কর্মসূচিতে এবং অফিসিয়াল বিভিন্ন কাজেও সময় দিতে হচ্ছে। ফলে পাঠদান কার্যক্রম ব্যাহত হচ্ছে।

পর্যাপ্ত শিক্ষক না থাকার কারণে একজন শিক্ষককে দিনে প্রায় ৫-৬টি ক্লাস নিতে হয়। তাছাড়া শূন্য পদের কোনো শিক্ষক ছুটিতে থাকলে তাদের ক্লাসগুলোও উপস্থিত শিক্ষকদেরই নিতে হয়। এর ফলে উপস্থিত শিক্ষকদের উপর চাপ পড়ে বেশি।

আবার এমনও দেখা গেছে, চারিয়া বোর্ড সরকারি প্রাথমিক বিদ্যালয়ে হিন্দু ধর্মের শিক্ষক না থাকায় মুসলিম শিক্ষককেই নিতে হচ্ছে হিন্দু ধর্মীয় ক্লাস।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক শিক্ষক জানান, বহু বিদ্যালয়ে শিক্ষক সংকট তৈরি হয়েছে। সাধারণত শিক্ষকরা ভালো যোগাযোগ সম্পন্ন বিদ্যালয়গুলোতে পদায়ন পেতে আগ্রহী থাকেন। এজন্য নানা ধরনের তদবিরও করেন তারা। বদলিকারী কর্তৃপক্ষ বদলি বা পদায়নের সময় সকল বিদ্যালয়ে যাতে ন্যূনতম সংখ্যক শিক্ষক থাকেন তার ব্যবস্থা করেন না। নীতিমালাও যথাযথভাবে অনুসরণ করা হয় না। যার কারণে বিদ্যালয় শিক্ষক সংকটে পড়ে।

মুসলিম শিক্ষক হয়ে হিন্দু ধর্মীয় ক্লাস নেওয়াসহ শিক্ষক সংকটের ব্যাপারে জানতে চাইলে হাটহাজারী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার রোজিনা রহমান একুশে পত্রিকাকে বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে হিন্দু শিক্ষক না থাকাটা কোনো মতেই কাম্য নয়। আমি খবর নিয়ে ব্যবস্থা নিচ্ছি।

আর অন্যান্য সমস্যাগুলো সমাধানের চেষ্টা করা হচ্ছে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *