চট্টগ্রামবিনোদন

শিল্পকলায় নাটক ‘সাজাহান’ মঞ্চস্থ

১৭ দশকের শেষার্ধে ভারত সিংহাসন ঘিরে মোগল সাম্রাজ্যে যে রাজনৈতিক ষড়যন্ত্রের জাল ও ভ্রাতৃঘাতী সংগ্রামের রক্তাক্ত অধ্যায় রচিত হয়েছিল দ্বিজেন্দ্র লাল রায় তাঁর ‘সাজাহান’ নাট্য কাহিনীতে তারই জীবন্ত রূপ দিয়েছেন। এমনই একটি ঐতিহাসিক প্রেক্ষাপটকে কেন্দ্র করে নির্মিত হয়েছে নাটক ‘সাজাহান’।

গত শুক্রবার চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে প্রথমবারের মত পরপর দুইদিন মঞ্চস্থ হয়েছে দ্বিজেন্দ্র লাল রায়ের চিরায়ত বাংলা নাটক ‘সাজাহান’।

নাটকটি নিয়ে শিল্পকলায় দু’দিনের নাট্যোৎসবের আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং বাস্তবায়ন করেছে জেলা শিল্পকলা একাডেমি।

চিরায়ত বাংলা নাটক প্রযোজনার আওতায় দ্বিজেন্দ্র লাল রায় রচিত, কাজল সেনের সম্পাদনায় এবং মোসলেম উদ্দিন সিকদারের নির্দেশিত নাটকটিতে অভিনয় করেছেন আবদুল হাদী, মুহাম্মদ শাহ আলম, গৌতম চৌধুরী, মো. শামসুল কবির লিটন, তৌহিদ হাসান ইকবাল, নাজিম উদ্দিন মামুন, সিরাজাম মুনিরা স্বর্ণা, মো. পারভেজ, সুজিত দাশ বারী, শেখ আনিস মঞ্জুর, কঙ্কন দাশ, শাহীন চৌধুরী, বিটু ভৌমিক, রহিমা খাতুন লুনা, রেহেনা কবির, বিকিরণ বড়ুয়া, মো: রেজাউল করিম আলমগীর, মুরাদ হাসান, আতিকুর রহমান, মুহাম্মদ নুহাশ আলম, ফাহিম রায়হান, রাজদ্বীপ চৌধুরী, সালমান জাহিদ, মামুন খান রাহি, পিংকি সহ আরো অনেকেই। প্রেস বিজ্ঞপ্তি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *