লাইফস্টাইল

হানিমুনে গিয়ে অনেকেই আক্রান্ত হন সাস্টাইটাসে, কী এই সমস্যা?

সারা জীবন যে মানুষটার সঙ্গে কাটাতে হবে, সবার আগে তো তাকে জানা চাই। বিয়ের পর কয়েকটা দিন পরস্পরের সঙ্গে একান্তে কাটানোটা তাই খুব জরুরি। মধুচন্দ্রিমা বা হানিমুন সেই সুযোগই করে দেয়।

তবে এই মধুচন্দ্রিমায় গিয়ে একটি সমস্যায় ভোগেন অনেক নারীই। যোনিতে অস্বস্তি, প্রস্রাবে জ্বালা হয়। যৌনতা ঘিরে তৈরি হয় আতঙ্ক। এই সমস্যার নামই হানিমুন সাস্টাইটাস।

মিলনের সময়ে এসকেরিয়া কোলি ব্যাক্টেরিয়া ইউরেথ্রা দিয়ে ব্ল্যাডারে পৌঁছায়। যোনির আশপাশেও বাসা বাঁধে এই ব্যাক্টেরিয়া। এর ফলে ইউরিনারি ট্র্যাক্টে ইনফেকশন বা ইউটিআই হয়। নারীরা এই সমস্যায় বেশি ভুগলেও ছেলেদের যে একেবারেই হয় না, এমন নয়। অনেক ছেলেও ইউটিআই-এর সমস্যায় ভোগেন।

অনেক ক্ষেত্রে যেসব উপসর্গ দেখা দেয়
• প্রস্রাবের সময়ে জ্বালাভাব হলে সতর্ক হোন। খেয়াল রাখুন জ্বালাটা যোনির ভেতরে হচ্ছে নাকি সঙ্গমের সময়ে অতিরিক্ত ঘর্ষণের প্রভাবে বাইরের অংশে সাধারণ জ্বালা হচ্ছে।
• যোনিতে দুর্গন্ধ।
• ঘোলাটে প্রস্রাব। প্রস্রাব করার পরও মনে হয় প্রস্বাবের বেগ আসছে।
• পেটে তীব্র যন্ত্রণা, শ্রোণির হাড়ে খিঁচুনি।
• কারও কারও ক্ষেত্রে সংক্রমণের কারণে জ্বরও আসে। ”

কী ভাবে সেরে উঠবেন?
ইউটিআই হলে প্রচুর পরিমাণে পানি খেতে হবে। এই সময়ে তেল মশলাযুক্ত খাবার, ভাজাভুজি, অ্যালকোহল, সোডা, মিষ্টি পানীয়, কফি খাওয়া এড়িয়ে চলুন। অ্যাসিডযুক্ত ও প্রোটিনজাতীয় খাবার না খাওয়াই ভালো। পেটের যন্ত্রণা কমানোর জন্য হট ওয়াটার ব্যাগ বা গরম জলে ভেজানো তোয়ালে দিয়ে সেঁক দিতে পারেন। ব্যথা বাড়লে চিকিত্সকের পরামর্শ নিয়ে পেনকিলার খেতে পারেন। সঙ্গম করার পর প্রস্রাব করে নিন, যোনি ভালো করে পরিষ্কার করুন। এই সমস্যা তীব্র পর্যায় পৌঁছনোর আগেই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *