চট্টগ্রাম

চট্টগ্রাম বৌদ্ধ বিহারের দখল নিয়ে দুই পক্ষের সংঘর্ষ

নগরের নন্দনকানন বৌদ্ধ বিহারের নিয়ন্ত্রণ নিয়ে দুই পক্ষের সংঘর্ষে বৌদ্ধ ভিক্ষুসহ অন্তত ৭ জন আহত হয়েছেন। আজ শনিবার বিকেলে এই সংঘর্ষের ঘটনা ঘটে।

ওই ঘটনায় আহতরা হলেন- অপু বড়ুয়া, শিমুল বড়ুয়া, অজিত বড়ুয়া, আদর্শ বড়ুয়া, নিপুতি বড়ুয়া, স্বপন বড়ুয়া ও প্রাণ মৃগাংক বড়ুয়া।

বৌদ্ধ বিহারের নিয়ন্ত্রণ নেওয়ার জন্য দুই পক্ষের মধ্যে কয়েক মাস ধরে বিরোধ চলছে।

ভিক্ষুদের অভিযোগ, আজ সকাল ১১ টার দিকে বাংলাদেশ বৌদ্ধ সমিতির নেতারা এসে বিহারের আসন থেকে বৌদ্ধ মূর্তিকে সরিয়ে তারা সেখানেই বসে যায়। তালা ঝুলিয়ে দেয় বিহারে।

দুপুর আড়াইটার পরপর ভিক্ষু নেতারা জড়ো হলে শুরু হয় দুই পক্ষের মধ্যে উত্তেজনা। মূলত বিহারকে নিজের দেখলে নিতেই সমিতির নেতাদের এমন কর্মকাণ্ড বলে অভিযোগ তাদের।

খবর পেয়ে বিকেলে এক পক্ষকে পুলিশ বিহার থেকে বের করে দিলে পরিস্থিতি শান্ত হয়। এ ঘটনায় আহত ও অসুস্থ হয়ে পড়া কয়েকজনকে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

নন্দনকানন বিহারের উপাধ্যক্ষ ড. জিনবোধি ভিক্ষু বলেন, ‘বৌদ্ধ বিহার কারও সম্পত্তি নয়। কোন সংগঠন করার জায়গাও না। কিন্তু একটা সংগঠন ভিক্ষুদের উপর হামলা করে বিহার দখলে নিতে চায়।’

কোতোয়ালী থানার ওসি ওবায়দুল হক বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে এক পক্ষকে সরিয়ে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়। সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *