জাতীয়

জেলা পর্যায়ে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল গঠনের নির্দেশ

সাইবার পেট্রলিং কার্যক্রম জোরদার করার লক্ষ্যে জেলা পর্যায়ে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল গঠনে মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদেরকে নির্দেশনা প্রদান করা হয়েছে।

রোববার (২৪ মার্চ) পুলিশ হেডকোয়ার্টার্সে অনুষ্ঠিত মাসিক অপরাধ পর্যালোচনা সভায় এ নির্দেশনা দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) আতিকুল ইসলাম।

অনলাইন প্লাটফর্মে অনুষ্ঠিত এ সভায় মহানগর পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি ও জেলার পুলিশ সুপাররা অংশগ্রহণ করেন। পুলিশ হেডকোয়ার্টার্স প্রান্তে ডিআইজি (অপারেশনস-অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতিপ্রাপ্ত) আনোয়ার হোসেন, ডিআইজি (ক্রাইম ম্যানেজমেন্ট) জয়দেব কুমার ভদ্র এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় মামলার সাজা পরোয়ানা নিষ্পত্তির ক্ষেত্রে বিশেষ গুরুত্ব প্রদানের নির্দেশ দেওয়া হয়। এছাড়া আসামির অনুপস্থিতিতে বিচার কার্যক্রম ত্বরান্বিত করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণেরও নির্দেশনা প্রদান করা হয়।

সভায় অতিরিক্ত আইজিপি বলেন, এলাকাভিত্তিক কিশোর অপরাধীদের চিহ্নিত করে কিশোর অপরাধ রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। দেশের কোথাও কিশোররা যেন কিশোর গ্যাংয়ের নামে সংঘটিত হয়ে অপরাধে জড়িয়ে পড়তে না পারে সেজন্য সতর্ক থাকতে মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তাদেরকে নির্দেশনা প্রদান করেন তিনি।

সভায় দ্রব্যমূল্য বৃদ্ধি রোধে বাজার মনিটরিং এবং খাদ্য মজুত নিয়ন্ত্রণে সকল ধরনের আইনানুগ ব্যবস্থা গ্রহণে গুরুত্বারোপ করা হয়।

এছাড়া, সভায় চলতি বছর ফেব্রুয়ারি মাসের সার্বিক অপরাধ পরিস্থিতি, মামলা তদন্ত ও বিচারের ফলাফল, সাজার হার এবং সাম্প্রতিক গুরুত্বপূর্ণ ঘটনাসমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *