খেলা

দুই হাত না থাকা কাশ্মিরের বিস্ময় ক্রিকেটারের সঙ্গে খেললেন শচীন

ইন্ডিয়ান স্ট্রিট প্রিমিয়ার লিগের উদ্বোধনী ম্যাচে মন জিতে নিলেন ভারতীয় গ্রেট শচীন টেন্ডুলকার। কাশ্মিরের প্যারা ক্রিকেটার আমির হোসেনের সঙ্গে ব্যাটিং ওপেন করতে নামেন মাস্টার ব্লাস্টার। সেই ভিডিও ইতোমধ্যে ভাইরাল হয়ে গেছে সোশ্যাল মিডিয়ায়।

কারখানায় কাজ করতে গিয়ে দুই হাত চিরতরে হারিয়ে ফেলেছিলেন আমির হোসেন। কিন্তু তাতেও থেমে থাকেনি তার স্বপ্নের দৌড়। তার ইচ্ছাশক্তি তাকে টেনে নিয়ে গেছে ২২ গজের ক্রিকেটে। এমনকি এই যুবক কাশ্মীর প্যারা দলের অধিনায়কত্ব করছেন। কাঁধ ও ঘাড় দিয়ে দারুণ ব্যাটিং করেন তিনি, যার ভিডিও দেখে চমকে গেছেন নেটিজেনরা। সেই বিস্ময় ক্রিকেটারের সঙ্গে কদিন আগে সাক্ষাৎ করেছিলেন শচীন টেন্ডুলকার।

আইএসপিএলের মঞ্চে তার সঙ্গে আবারও দেখা হলো শচীনের। দুজনে মিলে টুর্নামেন্টের প্রথম ম্যাচে খেলতে নামেন। শচীন-আমির জুটিই ব্যাটিং ওপেন করতে আসেন। তবে নিজে স্ট্রাইক না নিয়ে প্রথম বলটি আমিরকে খেলতে ডাকেন শচীন। কিংবদন্তি ক্রিকেটারের এই আচরণই ভক্তদের মন জিতে নিয়েছে। ভাইরাল হয়ে গেছে সেই মুহূর্তের ভিডিও।

শুধু ব্যাটিং নয়, বোলিংয়ের সময়েও জুটি বাঁধেন শচীন-আমির। কাশ্মীরের ক্রিকেটারের বোলিংয়ের সময়ে উইকেটকিপারের গ্লাভস পরে নেন শচীন। পা দিয়ে আমিরের বল করা দেখে উচ্ছ্বসিত মাস্টার ব্লাস্টারও।

মাত্র সাত বছর বয়সে দুই হাত হারানো আমিরের বর্তমান বয়স ৩৪ বছর। ক্রিকেটের প্রতি তার নিবেদন, ত্যাগ ও ভালোবাসা দেখে এর আগে প্রশংসা করেছিলেন ভারতীয় কিংবদন্তি শচীন। পা দিয়ে বোলিং ও কাঁধ দিয়ে আমিরের ব্যাটিং দেখে তিনি লিখেছিলেন, ‘আশা করি একদিন তার সঙ্গে সাক্ষাৎ হবে এবং তার নামের একটি জার্সি পাব। লাখো মানুষের মাঝে অনুপ্রেরণা দেওয়া ও খেলার প্রতি আত্মনিবেদনের জন্য অভিনন্দন।’

এদিকে, ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, ১৯৯৭ সালে নিজেদের গ্রাম ওয়াঘামা গ্রামে পারিবারিক কারখানায় কাজ করার সময় ভয়ঙ্কর দুর্ঘটনায় দুই হাতই হারান আমির। তবে আশা ছাড়েননি তিনি। সেই আশায় নানাভাবে চেষ্টা চালিয়ে যাওয়া আমির ২০১৩ সালের একদিন এক শিক্ষকের নজরে পড়ে যান। যিনি কাশ্মীরের এই ছেলেটির মধ্যে ক্রিকেটীয় প্রতিভা খুঁজে পান। এরপর তাকে পরিচয় করিয়ে দেন পেশাদার প্যারা ক্রিকেট খেলার সঙ্গে।

এরপর প্যারা ক্রিকেট দলের হয়ে আমির সফর করেছেন নেপাল, দুবাইসহ বেশ কয়েকটি দেশে। কিছুদিন আগে শারজাহ’তে অনুষ্ঠিত প্যারা লিগেও খেলেছেন তিনি। কেবল শচীনই নয়, এর আগেও আমির ভারতের তারকা ক্রিকেটারদের নজরে পড়েছিলেন। সাবেক পেসার আশিষ নেহরা মুম্বাইয়ে অনুষ্ঠিত ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনাল দেখার আমন্ত্রণ জানিয়েছিলেন তাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *