দেশজুড়ে

বগুড়ায় পাইকারিতে বেগুনের কেজি আড়াই টাকা!

রাজধানীর বাজারে গেলে দামের আগুনে পকেট পুড়ে যায় ক্রেতার। অথচ একেবারেই বিপরীত চিত্র গ্রামের হাটগুলোতে। ঢাকায় যে বেগুন ৮০ টাকা কেজি, গ্রামের হাটে সেই বেগুন পাইকারীতে বিক্রি হচ্ছে মাত্র আড়াই টাকায়! অবিশ্বাস্য শোনালেও সত্যি সেটাই। বগুড়ার শাহজাহানপুরের দুবলাগাড়ি হাটে সকালে গিয়ে দেখা যায় এমন চিত্র।

হাটে গিয়ে কথা হয় বেগুন চাষিদের সঙ্গে। তারা জানান, গতকালও বেগুন তারা মণপ্রতি বিক্রি করেছেন চারশ’ থেকে সাড়ে চারশ’ টাকায়। আজ (মঙ্গলবার) সেই বেগুনের দাম নেমে এসেছে মণপ্রতি ৮০ থেকে ১০০ টাকায়। হঠাৎ এমন দাম পড়ে যাওয়ায় চাষিরাও হতাশ।

নিজেরা বেগুন বিক্রি করছেন আড়াই টাকা কেজি দরে, শহরের বাজারে কত দামে বিক্রি হচ্ছে, এমন তথ্য জানা আছে কিনা জানতে চাইলে এক কৃষক হতাশা প্রকাশ করেন। বলেন, কম দামে বেগুন কিনে শহরে বেশি দামে বিক্রি হয় জানেন। কিন্তু এত পার্থক্য কোনোভাবেই কাম্য না।

দুবলাগাড়ি হাট পেরিয়ে শহরের একটি বাজারে গিয়ে দেখা যায়, সেখানে ১৫ থেকে ২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে বেগুন। বিক্রেতারা জানালেন, গেল দু-একদিনে বেগুন ছাড়াও অন্য সবজির দামও কমেছে। কেন কমেছে, এমন প্রশ্নের উত্তরে ভালো উৎপাদন হয়েছে বলে জানান তারা।

অন্যদিকে ক্রেতারাও কিছুটা স্বস্তি প্রকাশ করেছেন। বলেছেন, সবজির দাম কমেছে। চাপ কমেছে তাদের পকেটের ওপরও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *