চট্টগ্রামরাজনীতি

রাজনীতির মাঠে এবার চোখ সংরক্ষিত নারী আসনে, কপাল খুলছে কার?

ভোটের দামামা শেষ হয়েছে সবেমাত্র। মন্ত্রিসভা ঘিরে অঞ্চলভিত্তিক উদ্বিগ্নতাও কেটেছে। রাজনীতির মাঠে এবার চোখ সংরক্ষিত নারী আসন ঘিরে। কবে তফসিল ঘোষণা হচ্ছে আর চট্টগ্রাম থেকে কজন পাচ্ছেন সংরক্ষিত নারী আসনের টিকিট— তা নিয়ে চলছে জল্পনা-কল্পনা। যদিও নির্বাচনী এলাকা, আসন নির্ধারিত না হওয়ায় পুরো বিষয়টি নির্ভর করছে দলের ওপর।

নির্বাচিত সংসদ সদস্যদের গেজেট প্রকাশের ৩০ দিনের মধ্যে সংরক্ষিত আসনের নির্বাচনী তফসিল ঘোষণা এবং ৯০ দিনের মধ্যে নির্বাচন সম্পন্ন করার বাধ্যবাধকতা রয়েছে। ইতোমধ্যে সংরক্ষিত নারী আসনের মনোনয়ন প্রত্যাশীরা বার্তা নিয়ে যাচ্ছেন দলীয় হাইকমান্ডের কাছে। তুলে ধরছেন নিজেদের দীর্ঘ রাজনৈতিক জীবনের যাত্রা, প্রত্যাশার কথা। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম থেকে দুজন সংরক্ষিত নারী সংসদ সদস্য হিসেবে আওয়ামী লীগের মনোনয়নে সংসদে বসেছিলেন। তারা হলেন ওয়াসিকা আয়েশা খান ও খাদিজাতুল আনোয়ার সনি। সনি এরই মধ্যে চট্টগ্রাম-২ ফটিকছড়ি আসন থেকে সরাসরি ভোটে এমপি নির্বাচিত হয়েছেন।

চট্টগ্রাম থেকে এবার সংরক্ষিত নারী আসনের আলোচনায় নাম শোনা যাচ্ছে — কেন্দ্রীয় আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা সম্পাদক ওয়াসিকা আয়েশা খান, দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ও জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান চেমন আরা তৈয়ব, সাবেক সভাপতি হাসিনা মান্নান, বর্তমান সাধারণ সম্পাদক শামীমা হারুন লুবনা, অ্যাডভোকেট জিনাত সোহানা চৌধুরী, কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক সাজেদা সুরাত, উত্তর জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বাসন্তী প্রভা পালিত প্রমুখ। এ ছাড়া একাধিক নারীনেত্রী, সাবেক কাউন্সিলর এবারের মনোনয়ন দৌড়ে শামিল হতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *