আন্তর্জাতিক

লিবিয়ার গণকবরে ৬৫ অভিবাসীর লাশ!

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (ইন্টারন্যাশনাল অরগানাইজেশন ফর মাইগ্রেশন) শুক্রবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে (টুইটার) জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম লিবিয়ার একটি গণকবরে অন্তত ৬৫ অভিবাসীর মৃতদেহ পাওয়া গেছে। তবে এসব মৃত অভিবাসীরা ঠিক কোন দেশের নাগরিক তা জানা সম্ভব হয়নি। পাশাপাশি কোন পরিস্থিতিতে তাদের মৃত্যু হয়েছে সেটিও স্পষ্ট নয়।

শুক্রবার (২২ মার্চ) জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) জানিয়েছে, লিবিয়ায় অন্তত ৬৫ অভিবাসীর মৃতদেহ সম্বলিত একটি গণকরের সন্ধান পাওয়া গেছে। গণকবরটি দক্ষিণ-পশ্চিম লিবিয়ায় পাওয়া যায়।

আইওএম বলেছে, ঠিক কোন পরিস্থিতিতে এসব অভিবাসীর মৃত্যু হয়েছে এবং তাদের জাতীয়তা কী তা এখনও জানা যায়নি। তবে তাদের বিশ্বাস, মরুভূমির মধ্য দিয়ে ভূমধ্যসাগরের দিকে পাচার হওয়ার সময় এসব অভিবাসী মারা গেছেন। অভিবাসীদের গণকবর আবিষ্কারের ঘটনায় তারা ‘গভীরভাবে হতবাক’ হয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি।

সংস্থাটির একজন মুখপাত্র বলেছেন, ‘অভিবাসীদের নিখোঁজ বা প্রাণহানির প্রতিটি খবরই এক-একটি শোকার্ত পরিবারকে প্রতিনিধিত্ব করে। ওইসব পরিবার তাদের প্রিয়জনদের সম্পর্কে উত্তর খুঁজছেন বা বিপর্যয়কর অবস্থার সম্মুখীন হয়েছেন।’

তিনি আরও বলেছেন, ‘ক্রমবর্ধমান এই মৃত্যু এটা স্পষ্ট করছে যে, অভিবাসীদের অবস্থা সেখানে উদ্বেগজনক, দেশটির অপর্যাপ্ত নিরাপত্তা পদক্ষেপের কারণেই এসব হচ্ছে।’

লিবিয়া এ বিষয়টি তদন্ত করছে জানিয়েছে আইওএম। সংস্থাটি বলেছে, সর্বশেষ এই ট্র্যাজেডিটি অভিবাসীদের চোরাচালান এবং বৈধ অভিবাসন জন্য সমন্বিত পদক্ষেপের প্রয়োজনীয়তা তুলে ধরেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *