জাতীয়

সুখী দেশের তালিকায় বাংলাদেশ ১২৯

বিশ্বের সুখী দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ১২৯। সম্প্রতি প্রকাশিত হয় ‘ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট’। বুধবার (২০ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানায় ‘ফ্রান্স টোয়েন্টি ফোর’।

রিপোর্টে দেখা যায়, গত বছরের তুলনায় ১১ ধাপ পিছিয়েছে বাংলাদেশের অবস্থান। তবে প্রবীণদের (যাদের বয়স ৬০ বছর বা তার বেশি) ক্যাটাগরিতে সুখী দেশের সূচকে বাংলাদেশ আছে ১২০ নম্বরে।

‘সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশন নেটওয়ার্ক’-এর প্রকাশিত এ তালিকায় টানা ৭ বছর শীর্ষে রয়েছে ফিনল্যান্ড। এছাড়া, তালিকায় শীর্ষ ১০ এ রয়েছে ডেনমার্ক, আইসল্যান্ড, সুইডেন, ইসরায়েল, নেদারল্যান্ডস, নরওয়ে, লুক্সেমবার্গ, সুইজারল্যান্ড ও অস্ট্রেলিয়া। অন্যদিকে, শীর্ষ ২০-এর তালিকা থেকে ছিটকে পড়েছে যুক্তরাষ্ট্র ও জার্মানি।

তালিকায় সবচেয়ে নিচের অবস্থানে রয়েছে আফগানিস্তান। দক্ষিণ এশিয়ার বাকি সবগুলো দেশই তালিকায় বাংলাদেশের উপরে। ১২৬ ও ১২৮তম স্থান নিয়ে আশপাশে রয়েছে ভারত ও শ্রীলঙ্কা। পাকিস্তানের অবস্থান ১০৮ এবং নেপাল রয়েছে তালিকার ৯৩ নম্বরে। ১১৮তম অবস্থান নিয়ে মিয়ানমারও রয়েছে বাংলাদেশের কিছুটা ওপরে।

৩০ নম্বরে থেকে এশিয়ার সবচেয়ে ভালো অবস্থানে আছে সিঙ্গাপুর। ৫০ থেকে ৬০তম অবস্থানের মধ্যে রয়েছে জাপান, দক্ষিণ কোরিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম, মালয়েশিয়া ও চীন।

উল্লেখ্য, এ প্রতিবেদনে সবচেয়ে সুখী দেশ নির্ধারণের জন্য ৬টি সূচক যাচাই করা হয়। এই সূচকগুলো হলো– মাথাপিছু মোট দেশজ উৎপাদন (জিডিপি), সামাজিক সহায়তা, সুস্থ জীবনযাপনের প্রত্যাশা, জীবনযাপনের ক্ষেত্রে বিভিন্ন সিদ্ধান্ত নেয়ার স্বাধীনতা, বদান্যতা, দুর্নীতি নিয়ে মনোভাব ও ডিসটোপিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *