কর্ণফুলিচট্টগ্রাম

৬৪ ঘণ্টা পর নিভছে এসআলমের আগুন

চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার চরপাথরঘাটা ইউনিয়নের ইছানগরে এস আলম সুগার মিলের আগুন প্রায় ৬৪ ঘণ্টা পর নিভতে শুরু করেছে। তবে পুরোপুরি নির্বাপনে সময় লাগতে পারে আজ বিকেল নাগাদ।

বৃহস্পতিবার (৭ মার্চ) ভোরে কারখানাটির আগুন নিভতে শুরু করে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বৃহস্পতিবার ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

পরে তিনি বলেন, ‘আগুন আমাদের নিয়ন্ত্রণে এসেছে। কিন্তু এখনো কিছু কিছু জায়গায় হালকা আগুন দেখা যাচ্ছে। আশা করছি বিকেলের মধ্যে পুরোপুরি আগুন নির্বাপন করতে সক্ষম হবো। তাছাড়া কারখানাটিতে এক লাখ মেট্রিক টন চিনির কাঁচামাল মজুত ছিল। আমরা তার ৮০ শতাংশ রক্ষা করতে পেরেছি।’

ফায়ার সার্ভিসের মহাপরিচালক আরও বলেন, ‘আগুন দেরিতে নিয়ন্ত্রণে আসার কারণ হলো- যে কাঁচামালগুলো ছিল সেগুলো দাহ্য। পানি দেওয়ার পরও আবার জ্বলে ওঠে।’

আগুনের এ ঘটনা তদস্তে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে বলেও জানান তিনি।

গত সোমবার (৪ মার্চ) বিকেল ৩টা ৫৩ মিনিটে দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী এস আলম গ্রুপের এই চিনিকলের একটি গুদামে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। বিকেল ৪টার দিকে খবর পেয়ে শুরুতে দুটি ইউনিট, পরে আরও ৫টি ইউনিটসহ মোট ৭টি ইউনিট আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে। তবু আগুন নিয়ন্ত্রণে না আসায় যুক্ত হয় আরো ৭টি ইউনিট। সব মিলিয়ে ফায়ার সার্ভিসের ১৪ ইউনিট কাজ করে। রাত ১১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। যুক্ত হন সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্যরাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *