অন্যান্যজাতীয়

এক টাকা লাভে পণ্য বিক্রি করায় ভোক্তা অধিকারের সম্মাননা

চাঁদপুর: রমজানে এক টাকা লাভে পণ্য বিক্রি করায় ভোক্তা অধিকারের ‘বেস্ট প্র্যাকটিস সম্মাননা’ পেয়েছেন চাঁদপুরের ফরিদগঞ্জের ব্যবসায়ী শাহ আলম।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০২৪ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে তাকে এ সম্মাননা তুলে দেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

জানা গেছে, রমজান মাস এলেই ব্যবসায়ীরা যখন সব পণ্যের দাম বাড়িয়ে দেয়। তখন এই ধরনের চিন্তা চেতনা থেকে বেরিয়ে ২০২৩ সালে রমজান মাসে ব্যবসায়ী শাহ আলম মাত্র এক টাকা লাভে পণ্য বিক্রি করেন। তারাই ধারাবাহিকতায় এবারও রমজান মাসে এক টাকা লাভে পণ্য বিক্রি শুরু করেছিলেন। তার এই মহতী উদ্যোগ নিয়ে গণমাধ্যমে প্রতিবেদনও হয়েছে। শাহ আলমের এই মহতী কাজ করায় এই সম্মাননা দিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

এর আগে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নুর হোসেনের নজরে আসে শাহ আলমকে নিয়ে গণমাধ্যমের প্রতিবেদন। তার বিষয়ে সাংবাদিকদের কাছে জানতে চাওয়া হয়। পরে সাংবাদিকরা বিস্তারিত তথ্য দিয়ে সহায়তা করেন। ওই তথ্য জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অফিসে পাঠানো হয়। তার ভিত্তিতে শাহ আলমকে সম্মাননা দেওয়া হয়।

এ বিষয়ে ব্যবসায়ী শাহ আলম বলেন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর আমাকে ‘বেস্ট প্র্যাকটিস সম্মাননা’ প্রদান করেছেন। প্রথমেই আমি সাংবাদিক ভাইদের প্রতি কৃতজ্ঞতা স্বীকার করছি। আপনাদের কারণে আমি সম্মানিত হয়েছি। আল্লাহর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি।

তিনি আরও বলেন, কোনো স্বীকৃতি বা সম্মাননার প্রত্যাশায় আমি এই উদ্যোগ নেইনি। আমি সবসময় চেষ্টা করি গরিব অসহায় মানুষের পাশে থাকার জন্য। ভালো কাজ করার জন্য যদি রাষ্ট্র বা সমাজ থেকে স্বীকৃতি পাওয়া যায় তাহলে ভালো কাজ করার আগ্রহ বেড়ে যায়। আমি বাণিজ্য প্রতিমন্ত্রী কাছে অনেক দাবি তুলে ধরেছি। আমরা ব্যবসায়ীরা যদি সঠিক দামে পণ্য কিনতে পারি। তাহলে মানুষকে অল্প লাভে পণ্য বিক্রি করতে পারবো। তিনি আমাকে সব রকমের সহায়তার আশ্বাস দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *