চট্টগ্রামপার্বত্য চট্টগ্রাম

সড়কের পাশে দাঁড়িয়ে মৃত গাছ, দুর্ঘটনার ভয়

রাঙামাটির কাপ্তাই উপজেলার বড়ইছড়ি সদরে সড়কের পাশে শুকনো ডালপালাভর্তি মৃত গাছ দাঁড়িয়ে। শুকনো ডাল বা পুরো গাছ সড়কে পড়ে গিয়ে যে কোন সময় ঘটে যেতে পারে দুর্ঘটনা—এমন আশংকা প্রকাশ করেছেন এলাকাবাসী ও সড়কে চলাচলকারী যানবাহন চালকেরা।

সরেজমিন গিয়ে দেখা যায়, উপজেলার বড়ইছড়ি সদর এলাকার কর্ণফুলী কলেজের যাত্রী ছাউনির পাশেই সড়কে দাঁড়িয়ে থাকা একটি মৃত গাছ ও তার শুকনো ডালগুলো ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। হালকা অথবা ঝড়ো বাতাসে গাছটির ডালপালা ভেঙে ঘটতে পারে মারাত্মক কোন দুর্ঘটনা। কাপ্তাই সড়কের বিভিন্ন অংশে এমন মৃত গাছের দেখা পাওয়া গেছে।

সড়কটিতে চলাচলকারী গাড়ি চালক আব্দুর রহিম, মো. সুমন এবং চাতোউ মারমাসহ একাধিক চালক জানান, সড়কের বেশ কয়েকটি গাছ মরে গিয়ে যেভাবে দাঁড়িয়ে আছে যেকোন সময় ঝড়ো বাতাসে ভেঙে দুর্ঘটনা ঘটবে। যখন ঝড়, বৃষ্টি শুরু হয় তখন অনেকটা আতংক নিয়ে সড়কটিতে গাড়ি চালাতে হয়। এর আগেও বেশ কয়েকবার এই সড়কে গাছ পড়ে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছিল এবং কয়েকটি দুর্ঘটনাও ঘটেছিল।

এ বিষয়ে বনবিভাগের কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা আবু সুফিয়ান জানান, ঝুঁকিপূর্ণ গাছগুলো চিহ্নিত করে ঊর্ধতন কতৃপক্ষকে জানানো হবে, পরবর্তীতে অনুমতি পেলে সড়কের পাশে ঝুঁকিপূর্ণ গাছের ডালগুলো অপসারণ করা হবে।

এ বিষয়ে কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মো. মহিউদ্দীন জানান, সড়কের পাশে ঝুঁকিপূর্ণ গাছগুলো চিহ্নিত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *