চট্টগ্রাম

৯ মে পর্যন্ত চুয়েট বন্ধ, খোলা থাকবে হল

আগের দিনের নেয়া অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস বন্ধের সিদ্ধান্ত আপাতত বলবৎ থাকলেও শিক্ষার্থীরা হলে অবস্থান করতে পারবে বলে জানিয়েছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) রেজিস্ট্রার অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির। শুক্রবার (২৬ এপ্রিল) বিকেলে অনলাইনে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়।

রেজিস্টার জানান, সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৯ মে পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে। ১২ মে থেকে পুনরায় সকল একাডেমিক কার্যক্রম শুরু হবে। তবে শিক্ষার্থীরা আইনশৃঙ্খলা পরিপন্থী কোনো কার্যকলাপে জড়াবে না এই মর্মে তাদের হলে থাকার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে, আন্দোলনের স্থগিত করায় চুয়েটের অবস্থা এখন অনেকটা স্বাভাবিক। বৃহস্পতিবার রাত থেকেই যান চলাচল করছে চট্টগ্রাম কাপ্তাই সড়কে।

গত সোমবার বাসের ধাক্কায় চুয়েটের পুরকৌশল বিভাগের দুই শিক্ষার্থী তৌফিক ও শান্ত মারা যায়। এতে গুরুতর আহত হন হিমু নামে আরেক শিক্ষার্থী। এরপর থেকেই সহপাঠী নিহতের প্রতিবাদে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। এর জেরে, বৃহস্পতিবার দুপুরে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয় চুয়েট। আর বিকেল ৫টার মধ্যে ছাত্র ও শুক্রবার সকাল ৯টার মধ্যে ছাত্রীদের হল ত্যাগের নির্দেশ দেয় কর্তৃপক্ষ। এরপর ক্যাম্পাসের স্বাধীনতা চত্বর এলাকায় থাকা ও মূল ফটকে রাখা শাহ আমানত পরিবহনের দুটি বাসে আগুন ধরিয়ে দেন শিক্ষার্থীরা। তিন ঘণ্টা অবরুদ্ধ করে রাখেন উপাচার্যকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *