চট্টগ্রামরাঙ্গুনিয়া

বাহোপ রাঙ্গুনিয়া শাখার বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত

বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসক পরিষদের (বাহোপ) রাঙ্গুনিয়া শাখার বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) রানীরহাট ডিগ্রি কলেজের কলাভবনে ডা. হরিসাধন সাহার সভাপতিত্বে ও ডা. সমীর কুমার দে’র সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।

এতে বক্তারা বলেন, হোমিও চিকিৎসা মূলত লক্ষণভিত্তিক। সাইলিসিয়া মেডিসিন খুবই প্রথম সারির ক্রিয়াশীল ওষুধ। সামান্য কারণে উত্তেজিত, ঠাণ্ডায় অসুস্থতা, হাত-পা ঘেমে গেলে, কোষ্ঠকাঠিন্যে যথা নিয়মে সাইলিসিয়া ব্যবহার করা যায়। এছাড়া বিশেষ রোগেও এটি কার্যকর। যথাযথ ওষুধ নির্ণয় ও মাত্রা ঠিক করা গেলে অপ্রয়োজনীয় ভিটামিন দিতে হয় না।

অনুষ্ঠানে এতে প্রধান অতিথি ছিলেন ডা. শুভাশিস দাশ, প্রধান আলোচক ছিলেন ডা. রণজিৎ কুমার বিশ্বাস এবং বিশেষ অতিথি ছিলেন ডা. অধ্যাপক অসীম কুমার শীল, ডা. মো. মুছা।

সাইলিসিয়া মেডিসিন বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন সাংগঠনিক সম্পাদক ডা. সমল চৌধুরী শ্যামল এবং অর্গানন পাঠ করেন ডা. রানা দত্ত।

এতে বিশেষ অতিথি ছিলেন ১নম্বর রাজানগর ইউনিয়ন আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ডা. মো. হাসান, ডা. এম এ গণি, ডা. সুধীর চক্রবর্তী, ডা. ঝুন্টু কান্তি পাল, ডা. অরুণ চক্রবর্তী, ডা. অধ্যাপক পংকজ দাশ, ডা. শহীদ উদ্দিন, ডা. মনোজ দত্ত, ডা. অরুণ বড়ুয়া।

সেমিনার শেষে সংগীত পরিবেশন করেন ডা. শিপ্রা মহাজন, ডা. মনোজ দত্ত প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *