আন্তর্জাতিক

ইরানে ইসরায়েলের হামলার পরিকল্পনার বিষয়ে যা জানাল আমেরিকা

ইরানের হামলার জবাবে দেশটিতে ‘সীমিত আকারে’ হামলা চালাতে পারে ইসরায়েল। ওয়াশিংটনের একজন জ্যেষ্ঠ প্রশাসনিক কর্মকর্তা এবং এ সম্পর্কিত গোয়েন্দা তথ্যের বিষয়ে অবগত এমন একটি সূত্র মার্কিন সংবাদ মাধ্যম সিএনএনকে এমনটা জানিয়েছেন।

মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর তথ্য অনুযায়ী একটি সূত্র বলছে, ইরানের অভ্যন্তরে ছোট ও সীমিত আকারে হামলা চালানোর চিন্তাভাবনা করছে ইসরায়েল। ইরানের হামলার পরিপ্রেক্ষিতে সামরিক শক্তি প্রয়োগ করেই জবাব দেওয়া দরকার বলে মনে করছে তেল আবিব।

মার্কিন ওই প্রশাসনিক কর্মকর্তা বলেন, ‘নিজেদের পরিকল্পনা কী এবং কখন তা ঘটতে যাচ্ছে, সে বিষয়ে দাপ্তরিকভাবে আমেরিকাকে এখনো কোনো সতর্কবার্তা দেয়নি ইসরায়েল। আমরা আশা করব, তারা আমাদের একধরনের সতর্কবার্তা দেবে যাতে আমাদের সেনাদের সুরক্ষায় আমরা প্রস্তুত থাকি।’

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। হামলায় ইরানের কয়েকজন শীর্ষ সেনা কর্মকর্তা নিহত হন। ওই হামলার জবাবে গত শনিবার রাতে ইসরায়েলকে লক্ষ্য করে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরানের রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি)। তবে ইসরায়েলের দাবি, এসব ক্ষেপণাস্ত্র ও ড্রোনের অধিকাংশই প্রতিহত করা হয়েছে।

এ হামলার পরপরই ইরানকে ‘উপযুক্ত জবাব’ দেওয়ার হুশিয়ারি দেয় ইসরায়েল। কিন্তু এখনও পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্তে যেতে পারেনি ইসরায়েল। এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে কয়েক দফা বৈঠকে বসেছিল ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা। কিন্তু কোনো সিদ্ধান্ত ছাড়াই সেই বৈঠক শেষ হয়েছে এবং আজ বুধবার আবারও বৈঠকে বসতে যাচ্ছে ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভা।

এদিকে ইসরায়েল পাল্টা হামলা চালালে পরিণতি ভালো হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। এ ছাড়া ইরানে পাল্টা হামলা না করার জন্য ইসরায়েলকে আহ্বান জানাচ্ছে আমেরিকাসহ অন্যান্য পশ্চিমা মিত্ররাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *